ডোমিঙ্গোর দলে থাকছে ৪ প্রেসার


ত্রিদেশীয় সিরিজের চট্টগ্রাম পর্ব শেষ করে ফাইনাল ম্যাচের জন্য ঢাকায় ফিরেছে বাংলাদেশ ও আফগানিস্তান ক্রিকেট দল। মঙ্গলবার শিরোপা জেতার লক্ষ্যে মাঠে নামবে দুই দল। এর আগে চট্টগ্রামে খেলা দুই ম্যাচের স্কোয়াডই ফাইনালের জন্য রেখেছে বাংলাদেশ, আনেনি কোনো পরিবর্তন।

 

 

তবে স্কোয়াডে ১৫ জন থাকলেও, একাদশে তো আর থাকবেন না সবাই। তা ফাইনালের জন্য মূল একাদশ কেমন হবে?- তা নিয়ে জল্পনা কল্পনা চলছে বিস্তর। আফগানদের বিপক্ষে সবশেষ ম্যাচের মতোই তিন পেসারের সঙ্গে বাকি স্পিনারদের দিয়ে সাজানো হবে দল? নাকি পেসার কমিয়ে আবারও স্পিন নির্ভর আক্রমণে মনোযোগ দেবে বাংলাদেশ?

এমন সব প্রশ্ন এখন মিরপুরের শেরে বাংলার চারিদিকে। মঙ্গলবার টাইগার অধিনায়ক সাকিব আল হাসান টস করতে নামার আগে এ প্রশ্নের উত্তর জানা সম্ভব নয়। তবে নিজ দলের একাদশ সম্পর্কে খানিক ধারণা দিয়েছেন টাইগারদের হেড কোচ রাসেল ডোমিঙ্গো। তিনি জানিয়েছেন আজ (সোমবার) করা হবে ১২ জনের দল, যেখানে রাখা হবে ৪ জন পেসার।

ম্যাচ পূর্ববর্তী আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে ডোমিঙ্গো বলেন, ‘আজকেই আমাদের একাদশ চূড়ান্ত হবে না। আমি মনে করি ১২ জনের একটা দল করবো আমরা, যেখানে ৪ পেসার রাখা হবে। ম্যাচের দিন মাঠে এসে উইকেট দেখার পর একাদশ চূড়ান্ত করা হবে। যদি উইকেটে পেস ও বাউন্স থাকে তাহলে পেসার বেশি নিয়ে আমরা ভালো কিছু করতে পারবো। চার পেসার নিয়ে খেলার ব্যাপারে আমরা সত্যিই ভাবছি।’

কিন্তু টাইগার কোচ চার পেসারের কথা বললেও, মাসের শুরুতে একই প্রতিপক্ষের বিরুদ্ধে টেস্ট ম্যাচে কোনো পেসার ছাড়াই খেলতে নেমে গিয়েছিল বাংলাদেশ। সেখানে টি-টোয়েন্টি ম্যাচে চার পেসার খেলানোর কথা ভাবা অবাস্তব কোনো কথা নয় তো? এমন প্রশ্নের জবাবে ডোমিঙ্গো শুনিয়েছেন সুদূরপ্রসারী পরিকল্পনার কথা।

তিনি বলেন, ‘আমাদের পরিকল্পনায় শুধু বাংলাদেশে হওয়া খেলার ব্যাপারেই নয়। আমরা অবশ্যই আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের কথাও মাথা রেখেছি। অস্ট্রেলিয়ার উইকেটের কথা মাথায় রেখেই এগুচ্ছি আমরা। পাশাপাশি বর্তমান পরিস্থিতিও বিবেচনায় রাখতে হবে। অস্ট্রেলিয়ায় আপনি কখনোই এক পেসার নিয়ে খেলতে পারবেন না। অন্তত তিনজন পেসার লাগবেই।’


শর্টলিংকঃ