ড্রোন দিয়েই যুদ্ধ হবে: ইলন মাস্ক


ইউএনভি ডেস্ক:

ফাইটার জেট প্লেনের যুগ শেষ বলে মন্তব্য করেছেন টেসলা ও স্পেসএক্সের সিইও ইলন মাস্ক।শুক্রবার ফ্লোরিডার অরল্যান্ডোতে এয়ার ওয়ার ফেয়ার সিম্পোজিয়ামে এয়ারফোর্স অফিসারদের সামনে তিনি এ কথা বলেন।তার মতে, প্রচন্ড ব্যয় বহুল ফাইটার জেট প্লেনের জায়গা নেবে রিমোর্ট কন্ট্রোলড ড্রোন।

টেসলা ও স্পেসএক্সের সিইও ইলন মাস্ক
টেসলা ও স্পেসএক্সের সিইও ইলন মাস্ক

তিনি বলেন, ড্রোন দিয়ে যুদ্ধ হোক তা আমি চাই না; কিন্তু এটাই ভবিষ্যতে ঘটতে দেখবো।মাস্ক আরও বলেন, এফ-৩৫ ফাইটার লাইটনিং ২ জেট তৈরি করা যুদ্ধবিমান নির্মাতা কোম্পানি লকহিড মার্টিনের প্রতিদ্বন্দ্বী প্রয়োজন। তাদের তৈরি জেট প্লেনের দাম পরিশোধে এ পর্যন্ত পেন্টাগন ও সাধারণ জনগণের ট্রিলিয়ন ডলারের বেশি খরচ হয়েছে।এছাড়াও, সফটওয়্যারজনিত সমস্যার কারণে এফ-৩৫ ফাইটার জেটগুলোতে নানা ধরণের ত্রুটি ধরা পড়ছে।

মার্কিন যুদ্ধবিমান এফ-৩৫এ। ছবি : ইন্টারনেট
মার্কিন যুদ্ধবিমান এফ-৩৫এ। ছবি : ইন্টারনেট

আরও পড়ুন: ক্যাম্পাসে শিবির দেখলেই গণধোলাই: রাবি ছাত্রলীগ

এ বিষয়ে ব্যাখ্যা দিতে টুইটও করেন মাস্ক। টুইটে লেখেন, ফাইটারজেটের প্রতিদ্বন্দ্বী হিসেবে মানুষের নিয়ন্ত্রণাধীন রিমোর্ট কন্ট্রোল ড্রোনই উপযুক্ত। আধা স্বয়ংক্রিয় এই ড্রোনের বিপরীতে ফাইটার জেট মোটেও সুবিধাজনক নয়।এফ-৩৫ এর বিভিন্ন সংস্করণ ব্যবহার করে মার্কিন বিমান ও নৌ বাহিনী এবং মেরিন কর্পোরেশন।গত বছর অক্টোবরে মার্কিন প্রতিরক্ষা বাহিনী ৩৪ বিলিয়ন ডলার ব্যয়ে ৪৭৮টি এফ-৩৫এস নির্মাণে লকহিড মার্টিনের সঙ্গে চুক্তি করে।


শর্টলিংকঃ