- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেনে সময় বাঁচবে যাত্রীদের


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহী-ঢাকা রুটে বিরতিহীন ট্রেনের দাবি ছিল  দীর্ঘদিনের। তবে সেই দাবি এবার পূরণ হতে যাচ্ছে। প্রধানমন্ত্রীর  সম্মতিতে  শিগগিরই চালু হচ্ছে বিরতিহীন ট্রেন। বিষয়টি নিশ্চিত করেছেন  পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, বিরতিহীন ট্রেনের জন্য ভাড়া গুণতে হবে ১০শতাংশ বেশি। তবে সময় বাঁচবে অন্তত এক ঘণ্টা।

ফাইল ফটো

পশ্চিমাঞ্চল রেলওয়ের তথ্যমতে,  বিরতিহীন  ট্রেনটির সম্ভাব্য নামের তালিকাসহ আসনের ভাড়া ও  বগির সংখ্যা উল্লেখ করে রেল মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছিল।  সম্প্রতি প্রধানমন্ত্রীর অনুমতি নিয়ে রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে বিরতিহীন এই ট্রেন চালুর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে  রেলপথ মন্ত্রণালয়।

রেলের একটি সূত্র জানায়, বর্তমানে রাজশাহী-ঢাকা রুটে রেলের যে তিনটি ট্রেন চালু রয়েছে তার চাইতে ১০ শতাংশ বেশি মূল্যে কিনতে হতে পারে নতুন বিরতিহীন ট্রেনের টিকেট।

ট্রেনটি রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে সকাল ৭টায়। ঐদিনই আর ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে যাবে দুপুর সোয়া ১টায়। সপ্তাহে একদিন শুক্রবার বন্ধ থাকবে ট্রেনটি। আনুষ্ঠানিক ভাবে ট্রেনটির এখনো কোন নাম ঠিক করা হয়নি। তবে সম্ভাব্য ৫টি নামের কথা উল্লেখ করা হয়েছে, যোগুলো হলো, হিমসাগর এক্সপ্রেস, রূপসী বাংলা এক্সপ্রেস, নর্দান এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস ও গ্রীন সিটি এক্সপ্রেস।

রাজশাহী থেকে ঢাকায় পৌঁছাতে বা ঢাকা থেকে রাজশাহীতে পৌছাতে  সময় লাগতে পারে ৫ঘন্টা। কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে সিগন্যাল পাসিং ও আনুসঙ্গিক কারণে। তবে আশা করা হচ্ছে, ট্রেনটি যাত্রা শুরু পর অপর প্রান্তে পৌঁছাতে আরো কম সময় লাগবে।

বিরতিহীন ট্রেনের অনুমোদন দেয়ায়  রাজশাহী সিটি কর্পোরেশন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এরইমধ্যে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। রাজশাহী সিটি কর্পোরেশন থেকে জানানো হয়েছে, বিরতিহীন ট্রেনটি আগামী ১৪ এপ্রিল অর্থাৎ পহেলা বৈশাখ থেকে চালু হচ্ছে। তবে রেল কর্র্তৃপক্ষ নতুন টেনটি চালু হচ্ছে নিশ্চিত করতে পারলেও, ঠিক  কবে থেকে চালু হচ্ছে তা এখনো নিশ্চিত করতে পারে নি।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, তিনটি রুটে নতুন তিনটি ট্রেন চালুর জন্য ৫০টি বগি বা কোচ কেনা হচ্ছে ইন্দোনেশিয়া থেকে। এরই মধ্যে ১৫টির অধিক বগি এসে পৌঁছেছে দেশে। রাজশাহী-ঢাকা রুটে নতুন বিরতিহনি ট্রেনে এই বগিগুলো সংযোজন করা হবে। যেখানে মোট বগিসংখ্যা হতে পারে ১২টি। যার আসনসংখ্যা হবে ৯৩২।