ঢাবির হলে অছাত্র-বহিরাগত উচ্ছেদে ছাত্রলীগের বাধা


ইউএন ডেস্ক নিউজ:
ঢাবি ছাত্রলীগের লোগো।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি জসীম উদদীন হলে অছাত্র উচ্ছেদ করতে গিয়ে ছাত্রলীগের বাধার সম্মুখীন হয়েছেন হলের আবাসিক শিক্ষকরা।
বুধবার রাত ১২টার দিকে হল প্রভোস্ট ও আবাসিক শিক্ষকরা হলে অছাত্রদের বিষয়ে নজরদারির জন্য গেলে তারা ছাত্রলীগের বাধার সম্মুখীন হন। এ সময় ছাত্রলীগের নেতাকর্মীরা প্রভোস্ট কক্ষের জানালার কাচও ভাঙচুর করে।
প্রতক্ষদর্শীরা জানান, কয়েকদিন ধরেই অছাত্রদের বের হয়ে যেতে তাগাদা দিয়ে আসছে হল কর্তৃপক্ষ। আবাসিক শিক্ষকরা হলের কয়েকটি কক্ষে তালাও ঝুলিয়ে দেন। বুধবার মধ্যরাতে আবাসিক শিক্ষকরা অছাত্রদের বের করে দিতে হলের ভেতরে যান। এ সময় হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা একজোট হয়ে হলের লাইট বন্ধ করে দিয়ে চিৎকার চেঁচামেচি শুরু করে এবং হলের দেয়ালে রড দিয়ে আঘাত করে ভীতিকর পরিবেশ সৃষ্টি করার চেষ্টা করে।
১২টা ৩৬ মিনিটের দিকে প্রভোস্ট হল থেকে বের হয়ে যাওয়ার সময় তাকে ‘জামায়াতের প্রভোস্ট’সহ নানা রকম গালাগালিও করে ছাত্রলীগের নেতাকর্মীরা।
হলের শিক্ষার্থীরা জানান, কয়েকদিন ধরে হলের অছাত্র ও বহিরাগতদের বের করে দিতে প্রাধ্যক্ষ হলে নজর রাখছিলেন। রহস্যজনক কারণে এতে ক্ষেপে যায় ছাত্রলীগের নেতাকর্মীরা। বুধবার রাতে হল প্রভোস্ট ও আবাসিক শিক্ষকরা এলে তাদের বের হয়ে যেতে বাধ্য করে ছাত্রলীগ নেতাকর্মীরা।
এ বিষয়ে কবি জসীম উদদীন হল শাখা ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদকে ফোন দিলে তারা রিসিভ করেনি।
হল প্রভোস্ট অধ্যাপক রহমত উল্লাহ বলেন, ‘হলে সিটসংকট রয়েছে। কথা শোনেনি বলে কক্ষে তালা দিয়েছি। এটা প্রশাসনিক কার্যক্রমের অংশ। সিটের বিষয়ে সিগন্যাল দিলে অনেকেই নাখোশ হবে এটাই স্বাভাবিক।’
এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘এটা হলের বিষয়। এটা দেখার দায়িত্ব হলো প্রভোস্টদের।’
উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন সামনে রেখে আবাসিক হলগুলোকে বহিরাগতমুক্ত করতে অছাত্র ও বহিরাগতদের হল ছাড়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। হল না ছাড়লে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। এর অংশ হিসেবে প্রত্যেক হল কর্তৃপক্ষ অছাত্রদের বিষয়ে খোঁজ খবর নিচ্ছেন।

শর্টলিংকঃ