তদন্তকালে অবৈধ সম্পদ জব্দ করবে দুদক


ইউএন ডেস্ক নিউজ:

দুদকের লোগো। ফাইল ছবি।

দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বিরুদ্ধে অনুসন্ধান চলাকালেই দুর্নীতিবাজদের সকল অবৈধ সম্পদ জব্দের সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) সংস্থাটির প্রধান কার্যালয়ে কমিশনের বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেয় দুদক।

সংবাদ সম্মেলনে দুদক মহাপরিচালক মুনীর চৌধুরী বলেন, আমার এখন থেকে দুর্নীতির অনুসন্ধান বা তদন্তকালে অবৈধভাবে অর্জিত সম্পত্তি দুদকের আওতায় নিয়ে আসা হবে। কোনোভাবেই দুর্নীতিবাজ কিংবা তাদের অন্য কোনো দোসর, পরিবারের সদস্য বা পরবর্তী প্রজন্ম; কাউকে এই অবৈধ সম্পদ ভোগ করতে দেওয়া হবে না।

তিনি আরও বলেন, ২০০৪ সাল থেকে এখন পর্যন্ত দুদকের মামলায় যত সম্পদ ফ্রিজ বা ক্রোক হয়েছে, তাও দুদকের আওতায় নিয়ে আসা হবে।

এদিন দুদক চেয়ারম্যানের অফিস কক্ষে কমিশনের ইকবাল মাহমুদের সভাপতিত্বে নবগঠিত ‘অপরাধলব্ধ সম্পত্তি ব্যবস্থাপনা ইউনিট’র কার্যক্রম নিয়ে ওই জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভায় দুদক চেয়ারম্যান নির্দেশ দেন, জব্দ সম্পদ ব্যবস্থাপনায় যাতে কোনো প্রকার দুর্নীতি, সম্পদের ক্ষতিসাধন কিংবা অব্যস্থাপনার সুযোগ না থাকে এমন একটি নীতিমালা প্রণয়নের জন্য কেবিনেট ডিভিশন, অর্থ মন্ত্রণালয়, আইন-বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে একটি যৌথসভায় আউট সোর্সিংয়ের মাধ্যমে সম্পদ ব্যবস্থাপনা করা যায় কিনা তা পরীক্ষা করার নির্দেশ দেন দুদক চেয়ারম্যান।

সভায় দুদক চেয়ারম্যান আরও বলেন, দুদকের যেসব মামলায় আসামিরা মারা গেছেন কিন্তু অবৈধ সম্পতি রয়ে গেছে, এসব অবৈধ সম্পদ ক্রোক/জব্দ/বাজেয়াপ্ত করার জন্য আইনি পদক্ষেপ নিতে হবে।

এ সময় কমিশনের অপরাধলব্ধ সম্পত্তি ব্যবস্থাপনা ইউনিটের পরিচালক খন্দকার এনামুল বাছির, গোয়েন্দা ইউনিটের পরিচালক, আইন অনুবিভাগের পরিচালক ও বিশেষ তদন্ত অনুবিভাগের পরিচালকসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।#

সূত্র: বাংলা ট্রিবিউন।


শর্টলিংকঃ