তরুণ প্রকৌশলীদের প্রশিক্ষণে পাঠাবে সরকার


এআই, আইওটিসহ আরও কয়েকটি বিষয়ে স্নাতক ডিগ্রিধারী তরুণ প্রকৌশলীদের জাপান এবং ভারতে প্রশিক্ষণে পাঠাবে সরকার। তথ্যপ্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ থেকে ওই প্রশিক্ষণের ব্যয় বহন করা হবে। এর মধ্যে প্রশিক্ষণে অংশ নিতে আগ্রহী প্রকৌশলীদের থেকে আবেদন আহ্বান করেছে হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

যাদের মধ্যে থেকে পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে ৩০০ জনকে। সেখান থেকে ২০০ জনকে নিয়ে একটি প্যানেল তৈরি করবে কর্তৃপক্ষ। আর ১০০ জনকে অপেক্ষামাণ তালিকায় রাখবে। এই ঠিকানায় (http://12it.teletalk.com.bd/ home.php)  গিয়ে আগ্রহী প্রকৌশলীরা ১ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে পারবেন।

হাইটেক পার্ক কর্তৃপক্ষ বলছে, ‘জেলা পর্যায়ে আইটি/হাইটেক পার্ক স্থাপন (১২টি জেলায়)’ প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণ দেয়া হবে।

প্রশিক্ষণের জন্য নির্বাচিতদের তিন মাসের জন্য জাপান ও ভারতে পাঠান হবে। আর ওই সময়ে প্রশিক্ষণার্থীদের যাতায়াত হিসেবে বিমান ভাড়া, থাকা-খাওয়া, চিকিৎসা এবং প্রশিক্ষণ ফি দেয়া হবে।

তবে আবেদনকারী প্রকৌশলীদের বয়স ২১ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে বলে বিজ্ঞপ্তির শর্তে উল্লেখ করেছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।


শর্টলিংকঃ