তানোরে দিনরাত মাঠে পুলিশ


লুৎফর রহমান, তানোর: 

করোনা ভাইরাস নিয়ে সচেতনতা, মাইকিং, লিফলেট বিতরণ ও প্রবাসীদের নজরদারি তার সবই করতে রাত-দিন মাঠে থাকতে হচ্ছে পুলিশ বাহিনীকে। যেখানে করোনা ভাইরাসের কারণে সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানে ছুটি- সেখানে ছুটির বাইরে রয়েছে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী।

আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী
আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী

তবে পুলিশ কর্মকর্তারা বলছেন, জনগণের নিরাপত্তায় কাজ করতে হয় তাদের। তাই ছুটির প্রশ্ন উঠেনা। নিজেকে শতভাগ নিরাপদে থেকে কাজ করতে হচ্ছে সবাইকে। এমন নির্দেশনা দেয়া হয়েছে।

করোনা প্রতিরোধে তানোর থানাসহ পুলিশ ফাঁড়িতে হ্যান্ড স্যানিটাইজার ও পানির ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া গুরুত্বপূর্ণ আসামি ছাড়া কাউকে ধরা হচ্ছে না। সতর্কতার লক্ষে করা হচ্ছে মাইকিং। মোড়গুলোতে জনসমাগমে মানুষদের নিরুৎসাহিত করা হচ্ছে।

গতকাল বুধবার সকালে তানোর থানায় গিয়ে দেখা যায়, থানা কমপ্লেক্সের ভেতরে রাখা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার ও পানি। কেউ থানায় আসলে একজন কনস্টেবল তাকে এগুলো দিচ্ছেন। এর পরে ভালোভাবে হাত-মুখ ধোঁয়া হলে তাকে ভেতরে ঢুকতে দেয়া হচ্ছে।

আরও পড়ুনঃ দেশের করোনা-পরিস্থিতির আপডেট তথ্য ফেইসবুক নিউজফিডে!

থানাটির অফিসার ইনচার্জ (ওসি) রাকিবুল হাসান বলেন, পুলিশ সদস্যদের সর্বোচ্চ সতর্কতার সঙ্গে কাজ করতে বলা হয়েছে। কর্মীরা অনেক সচেতন। ওয়ারেন্টভুক্ত আসামিদের গ্রেফতার করা হচ্ছে।

এছাড়া আসামিদের জিজ্ঞসাবাদ করা হচ্ছে, তার কোনো নিকট আত্মীয় প্রবাসী কী না। থাকলে সে তার সঙ্গে ওঠা-বসা করেছে কী না। এছাড়া তার শারীরিক সমস্যা অর্থাৎ- জ্বর, হাঁচি, কাশি আছে কী না। এর পরে থানায় এনে হ্যান্ড স্যানিটাইজার ও পানি দিয়ে পরিষ্কার করে হাত-মুখ ধোঁয়ার পরে লক-আপে রাখা হচ্ছে।

তিনি আরো বলেন, আটক বা গ্রেফতারকৃতদের পরিবারের লোকজন আসলেও একই ব্যবস্থা নেয়া হচ্ছে। তাদের হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত-মুখ ধোঁয়ার পরে মাস্ক পড়ে ভেতরে আসতে দেয়া হচ্ছে। এমন আদেশ সবার জন্য। এছাড়া করোনা ভাইরাস বিষয়ে মহল্লায় মাইকিং ও লিফলেটও বিতরণ করা হচ্ছে। জনসমাগম এড়াতে মোড়গুলোর মানুষদের নিরুৎসাহিত করা হচ্ছে বলে ওসি জানান।

অন্যদিকে, সড়কে দাঁড়িয়ে বেশির ভাগ সময় কাটে থানা পুলিশের। তাদেরও নিজ নিরাপত্তার মধ্যে থেকে কাজ করতে বলা হয়েছে। পুলিশের কর্মকর্তারা বলছেন, মাস্ক, হ্যান্ড গ্লাভস পরে তারা ডিউটি করছেন। এছাড়া গাড়ির কাগজ-পত্র দেখার ক্ষেত্রে দূরুত্ব বজায় রাখছেন তারা। কাগজ-পত্র দেখা শেষে করোনা ভাইরাস বিষয়ে সচেতনতার কথা বলা হচ্ছে সকলকে।

 


শর্টলিংকঃ