- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

তানোরে সাবেক ইউপি সদস্যের বিরুদ্ধে খাস জমি দখলের অভিযোগ


 তানোর প্রতিনিধি:

তানোরে ‘জমি আছে ঘর নেই’ প্রকল্পে এক নারীকে দেয়া ঘরের পার্শ্বের খাস জমি জবর দখল করে সরনজাই ইউপির সাবেক সদস্যের বিরুদ্ধে প্রচীর নির্মানের অভিযোগ পাওয়া গেছে। এঘটনায় ওই নারী বাদি হয়ে ওই ইউপি সদস্য’র বিরুদ্ধে তানোর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এলাকাবাসী ও অভিযোগ সুত্রে জানা গেছে, তানোর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস কর্তৃক চলতি অর্থ বছরে ‘জমি আছে ঘর নেই’ প্রকল্পের আওতায় তানোর উপজেলার সরনজাই মন্ডল পাড়ার মৃত ফজর আলীর স্বামী পরীত্যাক্তা কন্যা ভুমিহীন হুরজান বিবিকে সরনজাই মৌজায় জে-এল নং ১১০, ১নং খাস ক্ষতিয়ান ভুক্ত আরএস দাগ নং ৩৪৭৬, রকম সড়ক/ডহর জমির উপর সরকারী ভাবে টিন দিয়ে পাকা ঘর নির্মান করে দেয়।

গত বছরের অক্টোবর মাসে রাজশাহী জেলা প্রশাসক সরেজমিনে উপস্থিত হয়ে আনুষ্ঠানিক ভাবে ওই নারীর কাছে ঘরটি হস্তান্তর করেন। সরকারী ভাবে ঘর পেয়ে হুরজান বিবি সেখানে বসবাস শুরু করা অবস্থায় একই দাগের পার্শ্বের ফাকা জমিগুলো দেখভাল করছিলেন। এ অবস্থায় একই গ্রামের মৃত আলাউদ্দিনের পুত্র সাবেক ইউপি সদস্য আবু বাক্কার ওই জমি জবর দখল করে ইট দিয়ে পাকা প্রাচীর নির্মান করা শুরু করেন।

গত বছরের ২৩ ডিসেম্বর এঘটনায় ওই মহিলার দায়ের করা অভিযোগটির বিষয়ে প্রশাসন কোন ব্যবস্থা গ্রহন করেননি। গত প্রায় আড়াই মাসেও কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহন না করায় এলাকাবাসীর মধ্যে চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। অপর দিকে প্রাচীর নির্মান করায় ওই নারী মানবেতর জীবন যাপন করছেন। এব্যাপারে যোগাযোগ করা হলে অভিযুক্ত সাবেক ইউপি সদস্য আবু বাক্কার বলেন, এই জায়গাটি দীর্ঘদিন ধরে তার দখলে রয়েছে জানিয়ে তিনি সাংবাদিকদের এড়িয়ে যান। এব্যাপারে তানোর উপজেলা নির্বাহী অফিসার ও দায়িত্বপ্রাপ্ত সহকারী কমিশনার (ভুমি) সুশান্ত কুমার মাহাতো বলেন, বিষয়টি তদন্ত পুর্বক আইনগত ব্যবস্থা গ্রহন করা হচ্ছে।