তানোরে স্যান্ডেল জ্বালিয়ে রাস্তা সংস্কার: দুর্ভোগে এলাকাবাসী


তানোর প্রতিনিধি:

তানোরে রাস্তা সংস্কারের পিচ ও পাথর পুড়াতে জ্বালানী হিসেবে স্যান্ডেল পুড়ানো হচ্ছে। ফলে গ্রামে ছড়িয়ে পড়ছে বিষাক্ত কালো ধোঁয়া ও দুর্গন্ধে যনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

আপর দিকে সংস্কার করা রাস্তা থেকে প্রায় ৭ কিলো মিটার দুরে গ্রামের মধ্যে স্কুল মাঠে স্যান্ডেল পুড়ানোর ঘটনায় গ্রামবাসীর মধ্যে চরম উত্তজনা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শী সুত্রে জানা গেছে, তানোর উপজেলার পাঁচন্দর ইউনিয়ন এলাকার ইলামদহি হাটে পশ্চিমের মোড় থেকে বানিয়াল হয়ে কৈয়লহাট পুর্বপাড়া পর্যন্ত ৩ কিলোমিটার রাস্তা ৮৬ লাখ টাকা ব্যায়ে সংস্কার করা হচ্ছে।

রাজশাহী মহানগরীর রাজপাড়া খানা এলাকার তারেক ট্রেডার্সের মালিক তারেক হাসান সংস্কারের কাজটি পেলেও ১৫% টাকায় তিনি একই এলাকার রাশেল নামের এক ঠিকাদারের কাছে বিক্রি করে দিয়েছেন।

ঠিকাদার রাশেল রহস্যজনক কারনে ফাকা পড়ে থাকা ইলামদহি হাট ফুটবল মাঠসহ বানিয়াল গ্রামে ফাকা পড়ে থাকা ফুটবল মাঠে না পুড়িয়ে তিনি সংস্কার করা রাস্তা থেকে প্রায় ৭ কিলোমিটার দুরে বিনোদপুর উচ্চ বিদ্যালয় মাঠে স্যান্ডেল জ্বালানি হিসেবে ব্যবহার করে পাথর ও পিচ পুড়িয়ে ট্রলিতে করে পিচ নিয়ে গিয়ে রাস্তা সংস্কার করছেন।

৭ কিলোমিটার দুর থেকে পিচদিয়ে পাথর পুড়িয়ে নেয়ার পথেই টেম্পাচার নষ্ট হয়ে যাচ্ছে। ফলে রাস্তা সংস্কারে গুনগত মান নিয়ে এলাকাবাসীর মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে।

এনিয়ে ঠিকাদার রাশেল বলেন, পাথরের ট্রাক না ঢোকায় বিনোদপুর স্কুল মাঠে চুলা ও মেশিন রেখে পাথর ও পিচ পুড়িয়ে ট্রলিতে করে আনতে বাধ্য হয়েছি।তিনি স্যান্ডেল পুড়ানোর বিষয়ে বলেন স্যান্ডেল ছাড়া কি পুড়াবো কাঠ বা খড়ি পুড়ানো নিষেধ। তাই স্যান্ডেল পুড়াচ্ছি।

স্যান্ডেল পুড়ানোর কারনে পরিবেশের ক্ষতি হওয়াসহ গ্রামবাসী ক্ষতিগ্রস্থ্য ও হচ্ছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন আমার কিছুই করার নেই জানিয়ে এড়িয়ে যান তিনি।

এবিষয়ে যোগাযোগ করা হলে তানোর উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুনের মোবাইলে একাধিকবার ফোন দেয়া হলে তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য পাওয়া যায়নি। বিষয়টি নিয়ে এলাকাবাসী উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি ও হস্তক্ষেপ কামনা করছেন।


শর্টলিংকঃ