তানোর খাদ্যগুদামের একমাত্র রাস্তা খানা-খন্দে ভরা


লুৎফর রহমান, তানোর : 

উপজেলার একমাত্র খাদ্যগুদাম রাস্তা খানা-খন্দে ভরা। প্রতিদিনই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। দীর্ঘদিন এই রাস্তার কোন সংস্কার না করায় উঠে গর্তে পরিনত হয়েছে। খাদ্যগুদাম ও কাজার বাজার হতে বের হওয়ায় রাতের আঁধারে পথচারীরা চলাচল করার সময় পড়ছেন দুর্ঘটনায়। এছাড়াও সবজি নিয়ে যাওয়ার সময় রাস্তার উপর হরহামেসা ভ্যান গাড়ি নিয়ে ব্যবসায়ীরা বিপাকে পড়ছেন।


ছোট-বড় ট্রাক কিংবা ভ্যানগাড়ী ধান, চাল কিংবা গম নিয়ে খাদ্যগুদামে প্রবেশ করার সময় উল্টে যাচ্ছে। যতই দিন যাচ্ছে ততই দুর্ভোগ চরম আকার ধারন করছে। খাদ্যগুদাম জনগুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান হওয়ায় সবসময় ছোট-বড় ট্রাক কিংবা ভ্যানগাড়ী চলাচল করেই। তাই অতিদ্রুত এই রাস্তাসহ খাদ্যগুদামের সংস্কার করা প্রয়োজন বলে মনে করছেন উপজেলার সচেতন মহল।

জানা গেছে, উপজেলায় উৎপাদিত ধান, গম, চাল সংরক্ষণ করার জন্য আশির দশকে তানোর বাজারের পূর্বদিকে স্থাপন করা হয় তারোর এলএসডি (খাদ্যগুদাম)। বর্তমানে এই খাদ্যগুদাম অনেক সমস্যায় জর্জরিত। বিশেষ করে গুদামে প্রবেশের রাস্তার বেহাল দশা। খাদ্যগুদামের চারদিকে অপরিকল্পিত ভাবে বিভিন্ন স্থাপনা গড়ে তোলায় গুদামে প্রবেশ করার জন্য প্রশস্ত কোন রাস্তা নেই। যার কারণে একমাত্র সরু রাস্তা দিয়ে গুদামে ট্রাক চলাচলের সময় সৃষ্টি হয় ব্যাপক যানজটের।

এছাড়া গুদাম ঘরগুলো দীর্ঘদিন কোন সংস্কার না করায় বর্তমানে জরাজীর্ন অবস্থা। ঘরের ছাদ ও দেয়াল থেকে খসে পড়ছে পলেস্তার। গুদামের আবাসিক ভবনের অবস্থা খুবই নাজুক। এছাড়াও গুদামে নেই পর্যাপ্ত পরিমাণ পাহারাদার এবং তাদের থাকার কোয়ার্টার।

স্থানীয়রা জানান,পুরো খাদ্যগুদামের অবস্থা খুবই খারাপ তার মধ্যে গুদামে প্রবেশের রাস্তা এতো বেশি পরিমাণ খারাপ তা বর্ণনা করে শেষ করা যাবে না। আমাদের বাসা গুদামের পাশে হওয়ায় দিনে এবং রাতের আঁধারে এই রাস্তা দিয়েই যেতে হয়। মাঝে মধ্যে রাস্তার বড় বড় গর্তের মাঝে পড়তে হয়, ইট উঠে বের হওয়া রডের আঘাতে কষ্ট পাচ্ছি প্রতিদিনই।বড় বড় ট্রাকের কারণে পাশ দিয়ে যাওয়া পানি নিস্কাশনের ড্রেন নষ্ট হওয়ায় দুর্ভোগ আরো চরম হয়েছে। অতিদ্রুত এই রাস্তাটি সংস্কার করা প্রয়োজন। কারণ এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি রাস্তা।

তানোর পৌর সভার মেয়র মিজানুর রহমান মিজান বলেন, আমি রাস্তাটির বেহাল দশার কথা জানি। উপজেলা প্রশাসন যদি চায় তাহলে আমি আমার পৌরপরিষদের পক্ষ থেকে সাধ্যমতো সহযোগিতা দিয়ে রাস্তাটি সংস্কার করার চেষ্টা করবো। শুধু এই রাস্তাই নয় গুদামের অনেক জায়গা বেদখল হয়ে আছে সেগুলো উদ্ধার করে উপজেলায় আধুনিক মানসম্মত একটি গুদাম নির্মাণ করার জন্য সরকারে সুদৃষ্টি কামনা করছি।

তানোর খাদ্যগুদামের তারিকুজ্জামান বলেন, পুরো খাদ্যগুদামের অবস্থা খুবই নাজুক ও করুণ। বিশেষ করে গুদামে যাতায়াতের একমাত্র রাস্তাটির অবস্থা আরো করুণ ও বেহাল। দীর্ঘদিন এই রাস্তার কোন সংস্কার না করায় বর্তমানে দুর্ভোগ চরম আকার ধারন করেছে। প্রতিদিনই এই রাস্তায় ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। আমি আমার উর্দ্ধতন কর্তৃপক্ষলে বহুবার এই রাস্তার বেহাল দশার কথা বলেছি কিন্তু কোন লাভ হয় নাই।

উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো বলেন, আমি রাস্তাসহ গুদাম একাধিকবার পরিদর্শন করেছি। পুরো খাদ্যগুদামেরই অবস্থা নাজুক। তবে বর্তমানে রাস্তাটির অবস্থা খুবই খারাপ। এই রাস্তাটি সংস্কার করার জন্য আমি অতিদ্রুত ব্যবস্থা গ্রহণ করবো।


শর্টলিংকঃ