তাপমাত্রা আরও বাড়তে পারে


ইএনভি ডেস্ক:

গত দুদিনে সারাদেশেই তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। আকাশ একেবারে নীল, নেই কোনো মেঘের ছায়া। থেমে হালকা বাতাসের অনুভব হলেও রোদের তেজ অনেক বেশি। ফলে গরমে অতিষ্ঠ জনজীবন। তবে আগামী তিনদিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। 

তাই জনজীবনে কিছুটা স্বস্তি ফিরে আসতে পারে। কিন্তু বর্ধিত পাঁচ দিনে তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধির ৯০ শতাংশ সম্ভাবনা রয়েছে।

সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং মঙ্গলবারের সর্বোচ্চ তাপমাত্রা খুলনা ও সাতক্ষিরায় ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, তাপমাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তবে আগামী তিনদিন দেশের কয়েকটি জায়গায় বৃষ্টি হতে পারে ফলে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

আগামী পাঁচ দিনের শেষের দিকে তাপমাত্রা আবারও বৃদ্ধি পাবে। এছাড়া নদী বন্দরসমূহকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। আগামী ছয় ঘণ্টা পর পর এই সংকেত পরিবর্তন হবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ খুলনা ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। আগামী তিনদিন বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হ্রাস পেতে পারে। তবে বর্ধিত পাঁচ দিনে তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে পারে।

নদী বন্দরের সতর্ক বার্তায় বলা হয়েছে, রাজশাহী, পাবনা, যশোর, কুষ্টিয়া, ফরদিপুর এবং ঢাকা অঞ্চলসমূহরে উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেক ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


শর্টলিংকঃ