Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

তুলসী পাতার রসে করোনা সারবে, দাবি ভারতের মন্ত্রীর


ইউএনভি ডেস্ক:
করোনা প্রতিরোধী উপাদান তুলসী পাতায়। আপনি যদি প্রতিদিন কয়েকটি তুলসি পাতার রস খান তাহলে তাতেই করোনা আপনাকে ছেড়ে পালাবে। আপনি হবে সুস্থ। মহামারি করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগ থেকে আরোগ্য পেতে এমন দাওয়াই দিয়ে এখন হাসির পাত্র ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ।

মমতার সরকারের মন্ত্রীর এমন মন্তব্যের পরেই বিতর্ক শুরু। অনেকের প্রশ্ন, তবে কি শুধু অতি পরিচিত তুলসী পাতাই মহামারি করোনা থেকে মুক্তি দিতে পারবে? এ প্রসঙ্গে স্থানীয় হাসপাতাল সুপার বলেন, ‘তুলসী পাতা অবশ্যই উপকারি। তবে করোনার প্রতিষেধক হিসেবে তুলসী পাতার রস যে কার্যকর এমন প্রমাণ মেলেনি।’

ওই হাসপাতালের এক একর জমিতে ভেষজ গাছ লাগানোর কর্মসূচি নিয়েছিল বর্ধমান জেলা প্রকৃতি ও পশুপ্রেমী সংস্থা। রাজ্যের প্রাণিসম্পদ উন্নয়ন বিষয়ক মন্ত্রী স্বপন দেবনাথ তাতে উপস্থিত ছিলেন। হাসপাতাল সুপারসহ বিশিষ্টজনদের নিয়ে নিজ হাতে কয়েকটি তুলসী গাছ রোপন করে তিনি এমন মন্তব্য করেন।

সাংবাদিকরা এ নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, ‘তুলসী পাতা যেমন পূজার কাজে লাগে, তেমনই তা মানব শরীরের জন্যও উপকারী। করোনার প্রতিষেধকের কাজ করে তুলসী।’ উপকারিতা বুঝিয়ে সকলকে তুলসী পাতার রস খাওয়ার আবেদন করেন মন্ত্রী। তার এমন মন্তব্য প্রকাশ্যে আসতেই হাসাহাসির রোল পড়ে যায়।

মন্ত্রীর এমন মন্তব্য প্রসঙ্গে হাসপাতাল সুপার কৃষ্ণচন্দ্র বড়াই বলেন, ‘করোনার প্রতিষেধক হিসাবে তুলসী পাতা কার্যকর এমন প্রমাণ মিলেছে বলে তার জানা নেই। তবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, বিশেষ করে সর্দি-কাশিতে তুলসীর ভূমিকা রয়েছে।’


Exit mobile version