তৃতীয় দিনেও ঢাকা-১০ আসনে মনোনয়ন ফরম কেনেননি কেউ


ইউএনভি ডেস্ক:

পাঁচটি সংসদীয় আসনের উপ-নির্বাচনে প্রার্থী খুঁজতে তিন দিন ধরে মনোনয়ন ফরম বিক্রি করছে আওয়ামী লীগ। আজ সোমবার (১০ ফেব্রুয়ারি) বিকাল চারটা পর্যন্ত একদিনে ফরম বিক্রি হয়েছে পাঁচটি। আর তিন দিনে ফরম বিক্রির সংখ্যা ১৭টি। এছাড়াও চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র প্রার্থী খুঁজতেও আজ থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে দলটি। এতে শুরুর দিনেই মনোনয়ন ফরম বিক্রি হয়েছে দুইটি। তবে সব ছাপিয়ে আলোচনায় ঢাকা-১০ আসন। ফজলে নূর তাপসের ছেড়ে দেওয়া এই আসনে তিন দিনেও মনোনয়ন ফরম কেনেননি কেউ।

আওয়ামী লীগের দফতর সূত্রে জানা যায়, গত তিন দিনে গাইবান্ধা-৩ এর জন্য ৯ জন, বাগেরহাট-৪ এর জন্য চার জন, বগুড়া-১ এর জন্য দুই জন, যশোর-৬ এর জন্য দুই জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তবে তিন দিন হয়ে গেলেও ঢাকা-১০ আসন থেকে কেউ মনোনয়ন ফরম সংগ্রহ করেননি। ওই আসনের টানা তিনবারের সংসদ সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাতিজা শেখ ফজলে নূর তাপস গত ডিসেম্বরের শেষ দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র প্রার্থী হওয়ায় পদত্যাগ করেন। ফলে আসনটি শূন্য হয়ে যায়। তিনি মেয়র নির্বাচিত হওয়ায় ধানমন্ডির এই অভিজাত এবং গুরুত্বপূর্ণ আসনে অন্য কোনও নেতা মনোনয়নপত্র জমা দেওয়ার ইচ্ছা এখনও পোষণ করেননি। অন্যদিকে, তাপসও তার উত্তরসূরী হিসেবে প্রকাশ্যে কারও নাম এখনও প্রস্তাব করেননি।

আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খান জানান, বাগেরহাটের-৪ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহীর সদস্য আমিরুল আলম মিলন, জেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি আব্দুর রহিম খান, উপ কমিটির সাবেক সহ-সম্পাদক মিজানুর রহমান জনি এবং প্রবীর রঞ্জন হাওলাদার। গাইবান্ধা-৩ আসনের মনোনয়ন ফরম সংগ্রহকারীরা হলেন-কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি, ইয়াকুব উল আজাদ, মো. মাহমুদুল হক, এ কে এম মোকছুদ চৌধুরী, মফিজুল সরকার, মো.ফজলুল করিম, মো. ওমর ফারুখ, আজিজার রহমান খান, গোপাল চন্দ্র বর্মন, মোছাম্মদ রোজিনা বেগম এবং তামান্না শারমিন। বগুড়া-১ আসনের মনোনয়ন নিয়েছেন এসএম মোজাহেদুল ইসলাম (বিপ্লব) এবং যশোর-১ আসনের মনোনয়ন নিয়েছেন শেখ রফিক আলম।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র পদে দুই জন প্রার্থী মনোনয়ন ফরম নিয়েছেন। তারা হলেন- সাবেক বৈদেশিক ও প্রবাসীকল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এবং রেজাউল করিম চৌধুরী।

প্রসঙ্গত: গাইবান্ধা-৩, বাগেরহাট-৪ এবং ঢাকা-১০ এর ফরম বিক্রি শুরু হয় গত শনিবার থেকে। আজ সোমবার থেকে বগুড়া-১ এবং যশোর-৬ এর পাশাপাশি চট্টগ্রাম সিটি করপোরেশনের ফরমও বিক্রি শুরু হয়। সকাল ১১টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে দলীয় আবেদনপত্র সংগ্রহ এবং জমা নেওয়া হচ্ছে। মনোনয়ন বিতরণ ও জমা নেওয়া চলবে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। আগামী ১৫ ফেব্রুয়া‌রি সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার সরকা‌রি বাস ভবন গণভব‌নে প্রার্থী‌দের সাক্ষাৎকার অনু‌ষ্ঠিত হ‌বে।


শর্টলিংকঃ