তৃতীয় ধাপে ১২৭ উপজেলায় ভোট ২৪ মার্চ


ইউএনভি ডেস্ক:

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ১২৭ উপজেলায় ২৪ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসব উপজেলায় মনোনয়ন দাখিল ২৬ ফেব্রুয়ারি, যাচাই বাছাই ২৮ ফেব্রুয়ারি ও প্রত্যাহারের শেষ দিন ৭ মার্চ। তফসিল অনুযায়ী, উপজেলা নির্বাচনের তৃতীয় পর্যায়ের ভোটগ্রহণ হবে সাত বিভাগের ২৫ জেলার ১২৭টি উপজেলায়।

নির্বাচন কমিশনের লোগো ব্যবহারে প্রতীকি ছবি।

তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোটগ্রহণ হবে সেগুলো হচ্ছে- রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলার হাট, গোমস্তাপুর, নাচোল ও শিবগঞ্জ। রংপুর বিভাগের রংপুর জেলার রংপুর সদর ও মিঠাপুকুর।

খুলনা বিভাগের চুয়াডাঙ্গা জেলার চুয়াডাঙ্গা সদর, আলমডাঙ্গা ও দামুড়হুদা, জীবননগর। মাগুরা জেলার মাগুরা সদর, শ্রীপুর, শালিখা ও মহম্মদপুর। নড়াইল জেলার নড়াইল সদর, কালিয়া ও লোহাগাড়া। সাতক্ষীরা জেলার সাতক্ষীরা সদর, আশাশুনি, শ্যামনগর, কালিগঞ্জ, কলারোয়া ও দেবহাটা। কুষ্টিয়া জেলার কুষ্টিয়া সদর, ভেড়ামারা, কুমারখালী, মিরপুর, খোকসা ও দৌলতপুর। মেহেরপুর জেলার মেহেরপুর সদর, মুজিবনগর ও গাংনী। ঝিনাইদহ জেলার ঝিনাইদহ সদর, শৈলকূপা, হরিনাকুন্ডু ও কালিগঞ্জ।

বরিশাল বিভাগের বরিশাল জেলার বরিশাল সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, গৌরনদী, আগৈলঝাড়া, মুলাদী ও হিজলা। ঝালকাঠি জেলার ঝালকাঠি সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া। ভোলা জেলার বোরহানউদ্দিন। ময়মনসিংহ বিভাগের শেরপুর জেলার নালিতাবাড়ী, শ্রীবরদী ও ঝিনাইগাতী।

ঢাকা বিভাগের মাদারীপুর জেলার শিবচর, কালকিনি ও রাজৈর। শরীয়তপুর জেলার শরীয়তপুর সদর, জাজিরা, ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট। গোপালগঞ্জ জেলার গোপালগঞ্জ সদর, টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, কাশিয়ানী ও মুকসুদপুর। রাজবাড়ী জেলার রাজবাড়ী সদর, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি। মানিকগঞ্জ জেলার মানিকগঞ্জ সদর, দৌলতপুর, ঘিওর, শিবালয়, সিংগাইর ও সাটুরিয়া।

গাজীপুর জেলার কাপাসিয়া, কালিয়াকৈর, শ্রীপুর ও কালিগঞ্জ। নরসিংদী জেলার নরসিংদী সদর, পলাশ, শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুরা। কিশোরগঞ্জ জেলার কিশোরগঞ্জ সদর, হোসেনপুর, কটিয়াদী, পাকুন্দিয়া, তাড়াইল, করিমগঞ্জ, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব।

চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলার চাঁদপুর সদর, কচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজিগঞ্জ ও শাহারাস্তি। লক্ষীপুর জেলার লক্ষ্মীপুর সদর, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও রামগতি। চট্টগ্রাম জেলার বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ, লোহাগাড়া ও বাঁশখালী। কক্সবাজার জেলার কক্সবাজার সদর, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফ।

উল্লেখ্য, বাংলাদেশে বর্তমানে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে উপজেলা নির্বাচন হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল।


শর্টলিংকঃ