তেলে মাথায় তেল ঢালতে ব্যয় দেড় কোটি টাকা!


ইউএনভি ডেস্ক:

নাটোরের বড়াইগ্রামে দেড় কোটি টাকা ব্যয়ে পাঁচ কিলোমিটার দীর্ঘ একটি ভালো সড়ক পুনরায় সংস্কার করছে এলজিইডি। ভ্যান-ইজিবাইক ছাড়া সচরাচর কোনো ভারি যান চলাচল না করায় গ্রামীণ এ সড়কটির পুরোটাই এখনো ভালো রয়েছে।


উপজেলার অনেক ভাঙাচোরা সড়ক থাকলেও এমন ভালো রাস্তায় এক কোটি ৫৯ লাখ ৩১ হাজার ৩৭৪ টাকা ব্যয় স্থানীয় লোকজনের মাঝে বিস্ময়ের সৃষ্টি করেছে। এভাবে ভালো রাস্তা সংস্কারের নামে রীতিমতো সরকারি অর্থ পানিতে ফেলা হচ্ছে বলেই দাবি তাদের।

সংশ্লিষ্টরা জানান, নাটোর-পাবনা মহাসড়কের বনপাড়া ফায়ার সার্ভিস সংলগ্ন চেয়ারম্যান মোড় থেকে রামাগাড়ি ব্রিজ পর্যন্ত ৫ কিলোমিটার সড়ক বছরতিনেক আগে সংস্কার করা হয়েছে। তারপর চলতি বছরের শুরুর দিকে এলজিইডি এ রাস্তা পুনরায় সংস্কারের জন্য দরপত্র আহ্বানের মাধ্যমে নাটোরের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এমএন ট্রেডার্সকে কার্যাদেশ দেয়। সম্প্রতি ঠিকাদারের লোকজন রাস্তাটি সংস্কার কাজ শুরু করেন।

রোববার সরেজমিন দেখা যায়, রামাগাড়ি অংশে শ্রমিকরা রাস্তার পাশের অ্যাজিংয়ের ইট তুলে ট্রাক্টরে করে নিয়ে যাচ্ছে। দেখা যায়, ট্রাক্টরে উঠানো ইটগুলো পুরোপুরি অক্ষত, কোনো ইট নষ্ট বা ভাঙা নয়। এসব ইট ভেঙে খোয়া করা হবে বলে কাজে ব্যস্ত শ্রমিকরা জানান।

রাস্তার ফায়ার সার্ভিস মোড় থেকে কুমরুল পর্যন্ত অংশে দেখা গেছে, সড়কের ভালো কার্পেটিং ভেঙে ফেলে দুই পাশে নতুনভাবে অ্যাজিং করা হয়েছে। তবে অ্যাজিং সড়কের বেডের চেয়ে ২-৩ ইঞ্চি নিচু। সড়কের বেড যথেষ্ট মজবুত রয়েছে। সড়কটি সংস্কারের মতো উল্লেখযোগ্য কোনো সমস্যা দেখা যায়নি।

স্থানীয় বাসিন্দারা জানান, রাস্তার দুই-চার জায়গায় হাল্কা ভেঙে গেছে। সেগুলো সংস্কার করে দিলেই হতো। এতে সব মিলিয়ে ১০-১৫ লাখ টাকা খরচ হতো। এত টাকা ব্যয়ে নতুনভাবে সংস্কার করার প্রয়োজন ছিল না। এটা অনেকটা তেলে মাথায় তেল দেওয়ার মতো অবস্থা। এ কাজে সরকারের বিপুল টাকা অপচয় হবে আর লাভবান হবেন ঠিকাদারসহ সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) আজিজুর রহমান বলেন, রাস্তা ভালো থাকলেও কিছু কিছু জায়গা ভাঙা আছে। তাই সংস্কার করা হচ্ছে। এছাড়া সড়কটিতে আগে দেড় ইঞ্চি পুরু কার্পেটিং ছিল, এবার সেটা দুই ইঞ্চি করা হবে। ফলে সড়কটি মজবুত ও টেকসই হবে।

 


শর্টলিংকঃ