দাবি আদায়ে রাজশাহী জুটমিল শ্রমিকদের মহাসড়ক অবরোধ


নিজস্ব প্রতিবেদক :

বকেয়া বেতনভাতাসহ ৯ দফা দাবিতে  কর্মবিরতি ও মহাসড়ক  অবরোধ করেছে রাজশাহী জুট মিলস শ্রমিকরা-কর্মচারীরা। বিকেল ৪টার পর থেকে  জুট মিলের প্রধান ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়কে  মিছিল ও সমাবেশ করছেন তারা। এতে সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

 এর আগে, সোমবার সকাল থেকে কাজে যোগ দেন নি শ্রমিকরা। বিকেলে জুট মিলের কয়েকশ’ শ্রমিক-কর্মচারী কাটাখালীতে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করেন। তারা বিক্ষোভ মিছিলসহ দাবি আদায়ের লক্ষ্যে বিভিন্ন স্লোগান দেন। সেখানেই তারা সমাবেশ করেন। সন্ধ্যা ৭টা পর্যন্ত শ্রমিকরা সড়কেরই অবস্থান করবেন বলে জানিয়েছেন। ইফতারীও  সেখানেই করার কথা।

এদিকে শ্রমিক-কর্মচারীদের বিক্ষোভ ও অবরোধের কারণে রাজশাহী-ঢাকা মহাসড়কে যান চলাচল বন্ধ  হয়ে যায়।এতে সড়কের দুই ধারে যানবাহন আটকা পড়ে। তবে বিকল্প পথে যানবাহন পারাপারের ব্যবস্থা করে দেয় পুলিশ।

এদিকে বিক্ষুব্ধ জুট মিলস শ্রমিক-কর্মচারীরা বলেন, গত জানুয়ারি মাস থেকে তাদের বেতনভাতা পুরোপুরি বন্ধ রয়েছে। বকেয়া বেতন, মজুরি কমিশন বাস্তবায়ন ও উৎসবভাতাসহ ৯ দফা দাবিতে  শ্রমিক-কর্মচারীরা এ আন্দোলন কর্মসূচি শুরু করেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।রাজশাহী জুট মিলস শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি জিল্লুর রহমান জানান, আগে তাদের বেতনভাতা ও মজুরি ছিল ৪ হাজার ১৫০ টাকা। বর্তমানে সর্বনিম্ন ৮ হাজার ৩০০ টাকা ঘোষণা হলেও তা এখনও বাস্তবায়ন হয়নি। ফলে তারা নতুন বেতন স্কেলে কোনো বেতন মজুরি পান না। এতে পরিবার-পরিজন নিয়ে তারা সংকটে পড়েছেন। আন্দোলন চালিয়ে যাওয়া ছাড়া তাদের সামনে কোনো পথ নেই।

এদিকে কাটাখালী থানার ওসি নিবারণ চন্দ্র বর্মণ বলেন, মহাসড়ক থেকে জুট মিলের বিক্ষুব্ধ শ্রমিকদের সরিয়ে দেয়ার চেষ্টা চলছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।


শর্টলিংকঃ