দুটি স্বর্ণের খনির সন্ধান পেল ভারত


ইউএনভি ডেস্ক:

ভারতে যেন সত্যি কুবেরের ধনের খোঁজ মিলেছে! দেশটির উত্তর প্রদেশের দ্বিতীয় বৃহত্তম জেলা সোনভদ্রে দুটি স্বর্ণখনির সন্ধান পাওয়া গেছে। বিশেষজ্ঞরা বলছেন, সব মিলিয়ে সেখানে প্রায় তিন হাজার টন সোনা মজুদ রয়েছে। এ মুহূর্তে গোটা ভারতে যে পরিমাণ স্বর্ণ সংরক্ষিত আছে, তার তুলনায় এ মজুদ প্রায় পাঁচ গুণ বেশি।

ভারতে স্বর্ণের খনি

দীর্ঘদিন ধরে খোঁড়াখুঁড়ি চালিয়ে ভারতের জিওলজিক্যাল সার্ভে বিভাগ সম্প্রতি দুই স্বর্ণখনির সন্ধান পায়। এগুলোর অবস্থান সোনভদ্রে জেলার সোন পাহাড়ি ও হরদি ব্লক এলাকায়। এলাকাটি ঝাড়খন্ড সীমান্তের কাছেই। সোন পাহাড়ির খনিতে দুই হাজার ৯৪৩ দশমিক ২৬ টন সোনা রয়েছে বলে ধারণা গবেষকদের। হরদি ব্লক এলাকার খনিতে রয়েছে প্রায় ৬৪৬ দশমিক ১৬ কেজি সোনা। সব মিলিয়ে এর বাজারমূল্য প্রায় ১২ লাখ কোটি রুপি।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের হিসাব অনুযায়ী, এই মুহূর্তে সারাদেশে ৬২৬ টন স্বর্ণ সংরক্ষিত আছে। অর্থাৎ সোনভদ্রের দুটি খনিতে তার চেয়ে পাঁচ গুণ বেশি স্বর্ণ রয়েছে। ইংরেজ শাসকদের হাত ধরেই সোনভদ্রে প্রথম সোনার খনির সন্ধান শুরু হয়। তবে ভারতের স্বাধীনতা লাভের পর ওই এলাকা নকশাল প্রভাবিত হয়ে পড়ায় সন্ধানের কাজ অনেকটাই ঢিমেতালে এগোয়।

১৯৯২-৯৩ সাল নাগাদ ভারত সরকার সেখানে ফের অনুসন্ধানমূলক খোঁড়াখুঁড়ি জোরদার করে। তার পর গত দু’দশকেরও বেশি সময় ধরে স্বর্ণখনির অনুসন্ধান কাজ অব্যাহত ছিল সেখানে। অবশেষে জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া ওই দুই খনির হদিস পেয়েছে।

জেলা খনিজ সম্পদ কর্মকর্তারা জানান, ভারতের বন অধিদপ্তর ও খনিজ সম্পদ দপ্তর থেকে শিগগিরই স্বর্ণ উত্তোলনের লক্ষ্যে খননকাজ শুরু করার জন্য আবেদন জানানো হবে। বন দপ্তরের অনুমোদন পাওয়া গেলে খননকাজের জন্য ই-টেন্ডার ডাকা হবে। সোনা ছাড়াও উত্তর প্রদেশের ওই এলাকায় অন্য খনিজ পদার্থের সন্ধান মিলেছে বলেও জানান তিনি। সূত্র: আনন্দবাজার পত্রিকা


শর্টলিংকঃ