দু’দফা বৈঠকের পরও পাঁচ জেলেকে ফেরত দেয় নি বিএসএফ


বিশেষ প্রতিবেদক, খরচাকা সীমান্ত থেকে :

শনিবার সকাল সাড়ে ১০টায় প্রথম দফায় পতাকা বৈঠকের প্রতিশ্রুতি দিয়ে  হাজির হয় নি বিএসএফ। পরে বিকেল সাড়ে ৪টায় দ্বিতীয় দফায়  পতাকা বৈঠকে তারা বিজিবিকে জানায়,  অনুপ্রবেশের অভিযোগে আটক ৫ জেলেকে পুলিশে দেয়া হয়েছে। ফলে খালি হাতেই ফিরতে হয়েছে বিজিবিকে। 

পতাকা বৈঠক শেষে ফিরছে বিজিবি প্রতিনিধি দল। খরচাকা সীমান্ত থেকে তোলা ছবি

রাজশাহী  বিজিবি’র ১ ব্যাটেলিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ ইউনিভার্সাল২৪নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বিজিবি’র সঙ্গে দুই দফা বৈঠকের পরও রাজশাহী সীমান্ত হতে ধরে নিয়ে যাওয়া ৫ বাংলাদেশী জেলেকে ফেরত দেয় নি ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ। শুক্রবার পদ্মানদী থেকে ধরে নিয়ে যাওয়া ৫ জেলের মুক্তি চেয়ে বিএসএফকে পতাকা বৈঠকের আহ্বান জানায় বিজিবি। কিন্তু তাতে তারা সাড়া দেয় নি। পরে বিএসএফের পক্ষ থেকে জানানো হয়, শনিবার সকাল সাড়ে ১০টায় নির্মল চরের সীমান্ত পিলার নং ৫৩/২/এস-এর কাছে পতাকা বৈঠক হবে।

লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ আরো জানান, বিএসএফের প্রতিশ্রুতি অনুযায়ী বিজিবি’র প্রতিনিধি দল সেখানে হাজির হলেও আসে নি বিএসএফ। ফলে শুন্যহাতেই ফিরে আসতে হয় বিজিবিকে।  পরে আবারো তারা বিকেল সাড়ে ৪টায় পতাকা বৈঠকের  বসার প্রতিশ্রুতি দেয়। পরে পতাকা বৈঠক হলেও বিএসএফ বিজিবিকে জানায়,  অনুপ্রবেশের অভিযোগে বাংলাদেশী ৫ জেলে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে।  তবে বিজিবি’র পক্ষ থেকে কড়া প্রতিবাদ জানিয়ে বলা হয়েছে, বাংলাদেশের অভ্যন্তরে অনুপ্রবেশ করে বিএসএফ ৫ জেলেকে পদ্মা নদী থেকে ধরে নিয়ে গেছে। জবাবে কেবল দুঃখপ্রকাশ করেছে বিএসএফ।

ছেলেকে ফিরে পাবার অপেক্ষায় বিএসএফ’র হাতে আটক রাজনের মা

এর আগে শুক্রবার বেলা ১১টার দিকে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার খরচাকা সীমান্ত থেকে পাঁচ জেলেকে ধরে নিয়ে যায় বিএসএফ। এরা হলেন- রাজন হোসেন (২৫), সোহেল রানা (২৭), কাবিল হোসেন (২৫), শাহীন আলী (৩৫) ও শফিকুল ইসলাম (৩০)। পবা উপজেলার গহমাবোনা গ্রামে তাদের বাড়ি।

ভিডিওতে দেখুন

আরও পড়তে পারেন পতাকা বৈঠকের সময় দিয়েও হাজির হয়নি বিএসএফ


শর্টলিংকঃ