Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

দুধে কেমিক্যাল মিশ্রণের অপরাধে প্রাণ কোম্পানির জরিমানা


ভাঙ্গুড়া(পাবনা)প্রতিনিধি:

পাবনার ভাঙ্গুড়ায় গরুর তরল দুধে ক্ষতিকর কেমিক্যাল মিশ্রণের অপরাধে প্রাণ কোম্পানির দুধ সংগ্রহ ও শীতলীকরণ কেন্দ্র নামে এক এজেন্সিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। বুধবার (১২ এপ্রিল) সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাহিদ হাসান খান এ অভিযান পরিচালনা করেন।

প্রাণ কোম্পানির দুধ সংগ্রহ ও শীতলীকরণ কেন্দ্র (এজেন্ট শাখার) ল্যাব ইনচার্জ মাসুদ রানা। ছবিটি বুধবার উপজেলার ভবানীপুর গ্রাম থেকে তোলা হয়।

এ সময় মানবদেহের ক্ষতিকর কেমিক্যাল দেড় বস্তা কস্টিক সোডা ও ১৮ বস্তা চিনি উদ্ধার করা হয়। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, উপজেলার ভাঙ্গুড়া ইউনিয়নের ভবানীপুর গ্রামে অবস্থিত প্রাণ দুধ সংগ্রহ ও শীতলীকরণ কেন্দ্রে ক্ষতিকর কেমিক্যাল দিয়ে ভেজাল দুধ তৈরি করা হচ্ছে। এমন অভিযোগের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় মানবদেহের ক্ষতিকর কেমিক্যাল দেড় বস্তা কস্টিক সোডা ও ১৮ বস্তা চিনি উদ্ধার করা হয়। পরে সেখানে মোবাইল কোর্ট বসিয়ে ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৪৩ ধারায় ওই এজেন্ট শাখার ল্যাব ইনচার্জ মাসুদ রানাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

পুলিশের উপস্থিতি টের পেয়ে ওই দুগ্ধ কেন্দ্রের এজেন্ট শামীম ও সিদ্দিক পালিয়ে যান। এ দিকে ঘটনাস্থলে ভেজাল দুধ তৈরির সরঞ্জামাদি ১৮ বস্তা চিনি জব্দ না করে এবং মাত্র ৫০ হাজার টাকা জরিমানা করায় চরম হতাশ এলাকার সাধারণ মানুষ।

অভিযানকালে উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. আশরাফুল ইসলাম, উপজেলা স্যানিটারী ইনস্পেটর নুরুল ইসলাম ও থানার এসআই আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার রুমানা আক্তার বলেন, কস্টিক সোডা মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।

ইউএনও নাহিদ হাসান খান বলেন, সরবরাহকৃত দুধ পরীক্ষা করে দুধের মধ্যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কেমিক্যাল কস্টিক সোডা ও লবণের আলামত পাওয়া যায়। চিনি জব্দ না করার বিষয়ে তিনি বলেন, মানবিক কারণে এটা জব্দ করা হয়নি।


Exit mobile version