দুর্নীতিতে জড়িত ‘শ্রেষ্ঠ পাসপোর্ট কর্মকর্তা’


বিশেষ প্রতিবেদক :

২০১৭ সালে শ্রেষ্ঠ কর্মকর্তা হিসেবে পুরস্কার পেয়েছিলেন রাজশাহী বিভাগীয় পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক মো. আবজাউল আলম।  ওই বছরের ২৫ ফেব্রুয়ারি পাসপোর্ট সেবা সপ্তাহ-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল তাকে পুরস্কৃত করেন।

আবজাউল আলম

ভারতীয় নাগরিককে পাসপোর্ট দেয়ার অভিযোগে পাসপোর্ট অধিদফতরের সহকারী পরিচালক আবজাউল আলমসহ আটজনের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এরইমধ্যে কমিশন এ মামলার অনুমোদন দেয়। এ বিষয়ে দুদকের রাজশাহী কার্যালয়ের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম ইউনিভার্সাল২৪নিউজকে জানান, বৃহস্পতিবার দুপুরে এ বিষয়ে মামলা হয়েছে। এ বিষয়ে দুদকের রাজশাহী কার্যালয়ের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম ইউনিভার্সাল২৪নিউজকে জানান, বৃহস্পতিবার দুপুরে এ বিষয়ে মামলা হয়েছে।

ভারতীয় নাগরিক হাফিজ আহমেদ ভুয়া জন্মসনদ ব্যবহার করে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট অফিসে পাসপোর্টের আবেদন করেন। এরপর পুলিশ ভেরিফিকেশনে ভারতীয় নাগরিক হিসেবে রিপোর্ট দেয়ার পরও পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীদের একটি চক্রের যোগসাজশে তাকে বাংলাদেশী পাসপোর্ট দেয়া হয়। দুদকের উপ-পরিচালক আবু বকর সিদ্দিকের নেতৃত্বে তিন সদস্যের টিম এই দুর্নীতির অনুসন্ধান করেন। পরে বুধবার কমিশন মামলার অনুমোদন দেয়।

দুদকের অনুসন্ধানে উঠে আসে এ দুর্নীতির সঙ্গে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট অফিসের সাবেক সহকারী পরিচালক আবজাউল আলমসহ আটজন জড়িত। তারা হলেন- ভারতীয় নাগরিক হাফিজ আহমেদ, রাজশাহী পাসপোর্ট অফিসের কর্মচারী রঞ্জু লাল সরকার, হুমায়ুন কবির, দেলোয়ার হোসেন, আলমাস উদ্দিন, ইব্রাহিম হোসেন, আবদুল ওয়াদুদ। আবজাউল আলম বর্তমানে বগুড়া পাসপোর্ট অফিসে একই পদে কর্মরত।

এবিষয়ে আবজাউল আলমের সাথে যোগাযোগের জন্য বগুড়া পাসপোর্ট অফিসের সরকারি মোবাইল ফোনে চেষ্টা করা হলে জানানো হয়, তিনি ঢাকায় অবস্থান করছেন। তবে তার ব্যক্তিগত মোবাইল নম্বরও দিতে রাজি হন নি সংশ্লিষ্ট ব্যক্তি।

রঞ্জু লাল সরকার

উল্লেখ্য,  রাজশাহী বিভাগীয় পাসপোর্ট কার্যালয় দালালমুক্ত করে সেবাবান্ধব পরিবেশ সৃষ্টি, সেবা সহজীকরণ, নতুন উদ্ভাবনী পরিকল্পনা বাস্তবায়ন, দক্ষ অফিস ব্যবস্থাপনার জন্য  ২০১৭ আবজাউল আলমকে শ্রেষ্ঠ কর্মকর্তা নির্বাচিত করে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর।

 


শর্টলিংকঃ