Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

দেশের প্রথম শহীদ মিনারের স্বীকৃতির দাবিতে অনলাইনে ভোট শুরু


নিজস্ব প্রতিবেদক:

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ঢাকায় রফিক, জব্বার, সালামরা শহীদ হওয়ার ঘটনায় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাতেই রাজশাহী কলেজে নির্মিত হয় প্রথম শহীদ মিনার। তবে এই শহীদ মিনারটি এখনও রাষ্ট্রীয় স্বীকৃতি পায়নি। তাই প্রথম শহিদ মিনারের স্বীকৃতির দাবিতে শনিবার থেকে শুরু হয়েছে অনলাইন ভোটিং কার্যক্রম।

দেশের প্রথম শহীদ মিনারের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে অনলাইন ভোটিং শুরুর আগে কলেজ ক্যাম্পাসে র‌্যালি বের করা হয়।

মাসব্যাপী এই কার্যক্রম বাস্তবায়ন করছে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি। শনিবার বেলা সাড়ে ১১টার দিকে নিজের ভোট দিয়ে এই কার্যক্রমের আনুষ্ঠানিক সূচনা করেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মহা. হবিবুর রহমান।

এ সময় তিনি বলেন, ভাষার জন্য সর্বোচ্চ ত্যাগ পৃথিবীর ইতিহাসে বিরল। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি ঢাকায় নিহতের খবর শুনে সেদিন সন্ধ্যার পরে রাজশাহী কলেজের মুসলিম হোস্টেলের সামনে এ-বক্ল এর পূর্ব দিকে শহীদদের স্মরণে ছাত্র সংগ্রাম পরিষদ একটি শহীদ মিনার গড়ে তোলে। সেই সময় থেকেই দেশের প্রথম শহীদ মিনারের রাষ্ট্রীয় স্বীকৃতির জন্য গুঞ্জন শুরু হয়। কিন্ত এখনও রাষ্ট্রীয় স্বীকৃতি দেয়া হয়নি।

দেশের প্রথম শহীদ মিনারের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে অনলাইন ভোটিং শুরু।

এ সময় উপস্থিত ছিলেন কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক পিযুষ কান্তি ফৌজদার, সমাজকর্ম বিভাগের প্রধান প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দিকা, সমাজবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. নাজনীন সুলতানা, রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির উপদেষ্টা ড. মো. সৈয়দ আলী আহসান, আজমত আলী রকি, রিপোর্টার্স ইউনিটির সভাপতি বাবর মাহমুদ, সমাজকর্মী শরিয়তুল্লাহ সবিজ, কলেজ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক রাসিক দত্ত প্রমূখ।

রিপোর্টার্স ইউনিটির সভাপতি বাবর মাহমুদ বলেন, চাইলে যে কেউ যেকোনো স্থান থেকে www.barendraexpress.com.bd/firstshahidminar লিংকে গিয়ে অনলাইন আবদনে অংশ নিতে পারবেন। মাসব্যাপী এই কার্যক্রমে জমা হওয়া অনলাইন আবেদন পৌঁছে যাবে প্রধানমন্ত্রীর দপ্তরে। এই দাবির পক্ষে কারো কাছে দালিলিক প্রমাণ থাকলে তা দিয়েও সহায়তার আহবান জানিয়েছেন আয়োজকরা।


Exit mobile version