Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

দেশে উন্নয়ন হচ্ছে তবু সুখ নেই : রাবি প্রোভিসি


বিশ্ববিদ্যালয় প্রতিবেদক :
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মৃৎশিল্প, উন্নয়ন ও গ্রামীণ অধ্যয়ন বিষয়ক ‘মৃত্তিকা’ নামক তথ্যচিত্রের প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। নওগাঁর মান্দা উপজেলার নারায়ণপুর গ্রামের মৃৎশিল্পীদের জীবন-জীবিকা নিয়ে নির্মাণ করা হয়েছে তথ্যচিত্রটি। রোববার দুপুরে ফোকলোর বিভাগে তথ্যচিত্রটি দেখানো হয়।

প্রদর্শনীর আগে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাসহ বিভাগের শিক্ষকবৃন্দ তথ্যচিত্রের ধারণকৃত সিডির মোড়ক উন্মোচন করেন। পরে তথ্যচিত্রটির প্রদর্শনী হয়। তথ্যচিত্রটিতে বাংলাদেশের লোকশিল্প এবং মৃৎশিল্পীদের জীবনযাপনের ধরণ এবং কিভাবে দেশের উন্নয়নে সবাই অবদান রাখে তার বিভিন্ন বিষয় প্রদর্শন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের শিক্ষক আব্দুল্লাহ আল মামুন ও রতন কুমার তথ্যচিত্রটি যৌথভাবে নির্মাণ করেছেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘আজ দেশে উন্নয়ন হচ্ছে। কিন্তু তারপরও সুখ নেই। কেননা যত উন্নয়ন হবে তত পরিবেশের ক্ষতি করবে। কিন্তু তাই বলে উন্নয়ন মান্ধাতা আমলে থাকবে এমন নয়। যেটা পরিবেশের ক্ষতি করছে না সেটা ব্যবহার করতে হবে। আগে মৃৎশিল্পের খুব ব্যবহার ছিলো তাই কোনো পরিবেশ নষ্ট হওয়ার সম্ভবনা ছিলো না। কিন্তু এখন প্লাস্টিক, পলিথিন ব্যবহারের ফলে পরিবেশের ক্ষতি হচ্ছে। তাই আমাদের ঐতিহ্যকে রক্ষা করতে আমাদেরই কাজ করতে হবে বলে মন্তব্য করেন।’

ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক আখতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অধ্যাপক মোবাররা সিদ্দিকা, অধ্যাপক সুস্মিতা চক্রবর্তী, সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, সহযোগী অধ্যাপক অনুপম হীরা মণ্ডল,  সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম, সহকারী অধ্যাপক ফারজানা রহমান।


Exit mobile version