দেশে কৃষি ও শিক্ষা ব্যবস্থা প্রযুক্তিনির্ভর: রাবিতে প্রতিমন্ত্রী পলক


রাবি প্রতিনিধি:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, ‘দেশের কৃষি ও শিক্ষা ব্যবস্থা এখন পুরোপুরি প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছে। যা আগামী দিনে বাংলাদেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত করার প্রয়াস।’

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ কৃষিভিত্তিক দেশ। ইন্টারনেট প্রযুক্তি দেশের কৃষিখাতে বৈপ্লাবিক পরিবর্তন এনে দিচ্ছে। আরেকটি গুরুত্বপূর্ণ খাত শিক্ষা। এই শিক্ষা ব্যবস্থাও এখন পুঁথিগত সিলেবাস আর বইয়ের মধ্যে সীমাবদ্ধ নেই।

বৃহস্পতিবার বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘আইটি-আইটিইএস জব ফেয়ার’ এর সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। সমাপনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন রাবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক মার্কেটিং বিভাগের অধ্যাপক শাহ্ আজম শান্তনু,

জুনায়েদ আহমেদ পলক বলেন, দেশে কর্মসংস্থানের অভাব নেই। বরং যে কর্মসংস্থান আছে, তাতে কাজ করার মতো যোগ্য জনশক্তির অভাব। তাই তরুণ প্রজন্মকে যোগ্য করে গড়ে তোলায় আমাদের বড় চ্যালেঞ্জ।

‘পরিকল্পনা বাস্তবায়নে তরুণ-যুবকদের কাজে লাগাতে চায় সরকার। এখন প্রয়োজন তরুণ-তরুণীদের সাড়া। তাহলেই দেশে বেকারত্বের সমস্যা লাঘবে এগিয়ে যাবে সরকার’ বলেন প্রতিমন্ত্রী।

এরআগে সকালে বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি চত্বরে দিনব্যাপী চাকুরি মেলার উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। পরে উপাচার্য মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন। মেলায় স্থাপনকৃত কৃত্রিম রোবট পেরুর সঙ্গে কথোপকথনও করেন উপাচার্য।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক এম হুমায়ূন কবীর, এলআইসিটি প্রকল্পের ইন্ডাস্ট্রির প্রোমোশন স্পেশালিস্ট হাসান বেনাউল ইসলাম প্রমূখ।

এই মেলায় দেশের প্রায় অর্ধশত প্রতিষ্ঠান অংশ নেয়। ঢাকা, রাজশাহী, যশোরসহ দেশের বিভিন্ন অঞ্চলের আইটি বিষয়ক প্রতিষ্ঠান ও স্নাতক ডিগ্রিধারী প্রায় ১৫ হাজার তরুণ-তরুণী অংশগ্রহণ করে।

এদের মধ্যে ছয় হাজার জন চাকরিপ্রার্থী প্রতিষ্ঠানগুলোতে সিভি জমা দেন এবং ৩শ জনকে প্রাথমিকভাবে সাক্ষাৎকারের জন্য নির্বাচন করা হয়। এছাড়াও মেলায় বিতর্ক প্রতিযোগিতা, ক্যারিয়ার বিষয়ক চারটি সেমিনার অনুষ্ঠিত হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল’র আওতায় লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প রাবি ক্যারিয়ার ক্লাবের সহযোগিতায় এই মেলার আয়োজন করে।


শর্টলিংকঃ