‘দেশ উন্নত হলেও নারী-শিশু নির্যাতন কমছে না’


নিজস্ব প্রতিবেদক : 

বাংলাদেশ উন্নত বিশ্বের দিকে এগিয়ে যাচ্ছে। কিন্তু নারী ও শিশু নির্যাতনের পৈশাচিকতা কমছে না। পুরুষতান্ত্রিক এই সমাজ ব্যবস্থায় নারী ও শিশুর প্রতি সংবেদনশীলতা বৃদ্ধি করা অত্যন্ত প্রয়োজন। আর গণমাধ্যম কর্মীরাই তাদের লেখনির মাধ্যমে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে অগ্রণী ভূমিকা রাখতে পারেন। বর্তমানে নারী-শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে তাই গণমাধ্যম কর্মীদের অনুসন্ধানী প্রতিবেদন অত্যন্ত প্রয়োজন।

রবিবার সকাল সাড়ে ১০টায় রাজশাহীর উন্নয়ন ও মানবাধিকার সংস্থা এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি‘র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, বর্তমান প্রেক্ষাপট ও মিডিয়ার ভূমিকা শীর্ষক মোবিলাইজেশন সভায় সভাপতির বক্তব্যে এসিডির নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার এসব কথা বলেন।

এসিডির মিডিয়ার ম্যানেজার আমজাদ হোসেন শিমুল-এর উপস্থাপনায় মোবিলাইজেশন সভায় ব্র্যাকের পক্ষ থেকে তথ্যচিত্র প্রদর্শণ করেন ব্র্যাকের ডিভিশনার ম্যানেজার মো. রায়হানুল ইসলাম। সভায় ব্র্যাকের পক্ষ থেকে দেশের নারী ও শিশু নির্যাতনের ভয়াবহতা এবং এই সহিংসতা প্রতিরোধে গণমাধ্যম কী ধরনের ভূমিকা রাখতে পারে সেই বিষয়ে পাওয়ার পয়েন্টে বিস্তারিত তুলে ধরেন সংস্থাটির টেকনিক্যাল ম্যানেজার মো. মেহেদী হাসান। রাজশাহীতে গত ১০ মাসে নারী ও শিশু নির্যাতনের চিত্র তুলে ধরে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন এসিডির মনিটরিং এন্ড ডকুমেন্টেশন অফিসার রুহুল আমিন। এসময় এসিডির প্রোজেক্ট কো-অডিনেটর মো. মেরাজ উদ্দিন তালুকদার, ব্র্যাকের সেক্টর স্পেশালিস্ট কৌশিক বিশ্বাস সাগর এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ১৫ জন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

এসিডির পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে দেখানো হয়, গত ১০ মাসে (জানুয়ারি-অক্টোবর) শুধু রাজশাহীতে ১৯৫ টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটে। এর মধ্যে ১০৬টি ঘটনা ঘটে নারীর ক্ষেত্রে আর শিশুর ক্ষেত্রে ঘটে ৮৯টি নির্যাতনের ঘটনা। ১০৬টি নারী নির্যাতনের ঘটনার মধ্যে ১০টি হত্যা, হত্যার চেষ্টা ২১টি, রহস্যজনক মৃত্যু ৩টি, ৮টি ধর্ষণ, ধর্ষণের চেষ্টা ৪টি, আত্মহত্যা ২৪টি, আত্মহত্যার চেষ্টা ১১টি, অপরহরণ ৫টি, যৌন হয়রানি ১৫টি, নিখোঁজ ১টি, ১টি এসিড নিক্ষেপ এবং অন্যান্য ঘটনা ঘটে ৩টি।

আর ৮৯টি শিশু নির্যাতনের ঘটনার মধ্যে হত্যা ৭টি, হত্যার চেষ্টা ৩টি, ধষর্ণ ১৭টি, ধর্ষণের চেষ্টা ১২টি, অপহরণ ১৭টি, আত্মহত্যা ৮টি, আত্মহত্যার চেষ্টা ৫টি, যৌন হয়রানি ১১টি, নিখোঁজ ৬টি এবং ৩টি অন্যান্য ঘটনা ঘটে।

 


শর্টলিংকঃ