দেড় বিলিয়ন ডলার জরিমানার কবলে গুগল


ইউএনভি ডেস্ক:

অন্যান্য অনলাইন সার্চ ইঞ্জিনগুলোর বিজ্ঞাপন বন্ধ করায় ইন্টারনেট জায়ান্ট গুগলকে ১.৪৯ বিলিয়ন (১৪৯ কোটি) ডলার জরিমানা করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এই নিয়ে তৃতীয়বার গুগলকে জরিমানা করল বলে বুধবার জানায় ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।গত দুই বছরে গুগলকে আরও দুই বার জরিমানা করেছিল ইইউ।

গুগল বাজারে তাদের প্রভাবের অপব্যবহার করে ২০০৬ থেকে ২০১৬ পর্যন্ত প্রতিযোগী সার্চ ইঞ্জিনগুলোর সার্চ আর বিজ্ঞাপন বন্ধ করে দিয়ে বাড়তি সুবিধা নেয় বলে অভিযোগ করা হয়েছিল মামলাটিতে।এর প্রতিক্রিয়ায় গুগল তাদের চুক্তি পরিবর্তন করে বড় বড় প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোকে আরও বেশি বিজ্ঞাপন প্রদর্শনের সুযোগ করে দেয়।

অ্যালফাবেটের মালিকানাধীন গুগল বিজ্ঞাপন থেকে ২০১৮ সালে আয় করে ৩০.৭ বিলিয়ন ডলার। ২০১৭ সালে বিজ্ঞাপন থেকে তাদের আয় ছিল ১২.৬৬ বিলিয়ন ডলার।গুগল তাদের জনপ্রিয় অ্যাপ ব্যবহার করে প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোকে ব্লক করায় গত বছর এই ইন্টারনেট জায়ান্ট কে ৪.৩৪ বিলিয়ন ডলার ডলার জরিমানা করা হয়েছিল। এর আগে ২০১৭ সালে গুগলের প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোকে বাধাগ্রস্ত করার কারণে প্রতিষ্ঠানটিকে ২.৪২ বিলিয়ন ডলার জরিমানা করা হয়েছিল।


শর্টলিংকঃ