- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

ধর্মীয় রীতি মেনে রাতে পরীক্ষা দেয়া রিকির কৃতিত্ব


ইউএনভি ডেস্ক:

রাতের বেলা পরীক্ষা দেওয়া সেই রিকি হালদার জিপিএ ৪.০৬ পেয়ে উত্তীর্ণ হয়েছে। বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেওয়া রিকি হালদার কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুলের ছাত্র।

রিকি খ্রিস্টধর্মের সেভেন্থ ডে অ্যাডভেন্টটিস্ট সম্প্রদায়ের অনুসারী। তাই ধর্মীয় বিধান অনুসারে তাদের শনিবার দিনের বেলায় লেখা নিষেধ।

আর সেই শনিবারেই ছিল রিকি হালদারের চারটি বিষয়ের পরীক্ষা। যশোর শিক্ষাবোর্ডের ব্যবস্থাপনায় প্রথমবারের মতো এ বছর রাতের বেলা নেয়া হয় তার এসএসসি পরীক্ষা।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, ওই পরীক্ষার্থীর ধর্মীয় বিধান অনুযায়ী শনিবার দিনের বেলায় লেখার বিষয়ে নিষেধ রয়েছে। বিষয়টি দৃষ্টি আকর্ষণ করে প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে বোর্ডে আবেদন করা হয়। বিষয়টি আমলে নিয়ে শনিবার রাতে তার পরীক্ষা নেয়া হয়।

জানা গেছে, এসএসসিতে চারটি পরীক্ষা পড়ে শনিবার। সেগুলো হলো- ২ ফেব্রুয়ারি বাংলা, ৯ ফেব্রুয়ারি গণিত, ১৬ ফেব্রুয়ারি রসায়ন ও ২৩ ফেব্রুয়ারি উচ্চতর গণিত।

পরীক্ষাগুলো সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। রাতে পরীক্ষা দিলেও তাকে সহপাঠীদের সঙ্গে সকালেই কেন্দ্রে প্রবেশ করতে হয়। আর বের হতে হয় রাতে পরীক্ষা শেষে।