‘ধর্ম নয়, ভাষা দিয়ে জাতি তৈরি হয়’


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় বক্তারা বলেছেন, জাতি তৈরি হয় তার ভাষার মধ্যদিয়ে; ধর্ম দিয়ে নয়। ধর্মে যদি জাতি তৈরি হতো, তাহলে পুরো ইউরোপ একটি জাতিতে পরিণত হতো কিংবা পুরো মধ্যপ্রাচ্যও এক জাতি থাকতো। বিশ্বজুড়ে জাতির এ বৈচিত্র্য সৃষ্টি হয়েছে তাদের ভাষার কারণে।

রাবিতে ‘বাংলা ভাষা ও বাংলাভাষী: সংকট ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় অতিথিরা।

মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) সেমিনার কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘বাংলা ভাষা ও বাংলাভাষী: সংকট ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন আইবিএস এর পরিচালক অধ্যাপক ড. জাকির হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। মূল বক্তা ছিলেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য। আলোচক ছিলেন গবেষক এবং শিক্ষাবিদ ড. গোলাম মুরশিদ ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জ্যোৎস্না চট্টাপাধ্যায়।

আলোচনায় অধ্যাপক তপোধীর ভট্টাচার্য বলেন, ফেব্রুয়ারি বাংলাদেশের মানুষের জন্য অহংকারের মাস। এ মাসেই লড়াইয়ের মধ্যদিয়ে তারা বাংলাকে মাতৃভাষা হিসেবে স্বীকৃতি পেয়েছে। একুশে ফেব্রুয়ারি বর্তমানে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। যা গোটা বাঙ্গালীর জন্য অহংকারের। কিন্তু দুঃখের বিষয়, আমরা আসামে এখনও বাংলার ভাষার জন্য লড়াই করে যাচ্ছি। এ লড়াই হয়তো অনেকেই জানেন না।

প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান বলেন, বাংলা ভাষার যে সংকট, এটা তৈরি হয়েছে শাসকগোষ্ঠীর কারণে। দেশে যখন ব্রিটিশরা ছিলো; তখন তারা ইংরেজি, পাকিস্তানিরা যখন ছিলো; তারা আমাদের ওপর উর্দু চাপিয়ে দিয়েছিলো। বর্তমানে ভারতের আসাম, মিজোরামসহ আরও যেখানে বাংলা ভাষার সংকট তৈরি হয়েছে, তা ওই এলাকার শাসকদের কারণে হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাবির উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। এছাড়া আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক মো. নুরুল্লাহসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকবৃন্দ।


শর্টলিংকঃ