ধেয়ে আসছে ফণী : রাজশাহীতে খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ


নিজস্ব প্রতিবেদক : 

সুপার সাইক্লোন ফণীকে ঘিরে রাজশাহীতে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে জেলা প্রশাসন। এরই মধ্যে জেলা প্রশাসকের কার্যালয়ে ‘নিয়ন্ত্রণ কক্ষ’ খোলা হয়েছে।  এজন্য দুটি নম্বর ২৪ঘণ্টাই খোলা থাকবে। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল ইসলাম ইউনিভার্সাল২৪নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আমিনুল ইসলাম আরো জানান, সাইক্লোন ফণী  রাজশাহীতেও আঘাত হানার আশঙ্কা রয়েছে। তাই আগাম সতর্কতা হিসেবে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।   ফণী সংক্রান্ত মোবাইল নম্বর  ০১৭০০ ৭১৬৭০২ ও টেলিফোন  ০৭২১-৭৭২৯৯০ নম্বরে যে কোনো ধরনের তথ্য জানানো যাবে।  পাশাপাশি কেউ বিপদাপন্ন পরিস্থিতিতে আক্রান্ত হলে এই নম্বরগুলোতে ফোন করে জানালে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এর  আগে বৃহস্পতিবার (০২ মে) দুপুর ২টার দিকে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক জরুরি সভায়  করণীয় সম্পর্কে নির্দেশনা দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের। ওই সভায় রাজশাহীর ৯টি উপজেলার ইউএনও, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, কৃষি কর্মকর্তা ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, আবহাওয়া অধিদফতরের সবশেষ তথ্য অনুযায়ী- শুক্রবার বিকেল থেকে রাতের মধ্যে যেকেনো সময় বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ফোনি’। উপকূলীয় অঞ্চলে আঘাত হানলেও তা রাজশাহী অঞ্চলের উপর দিয়েও বয়ে যেতে পারে। এজন্য সকলকে সতর্ক এবং ক্ষয়-ক্ষতি মোকাবেলায় তৎপর হতে হবে।

সভায় অন্যদের মধ্যে দিক-নির্দেশনামূলক বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক রুহুল আমীন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক, প্রাণিসম্পদ কর্মকর্তা ড. জুলফিকার মো. আকতার হোসেন, সমাজসেবা উপ-পরিচালক রাশেদুল কবীর, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শবনম শিরিন প্রমূখ।

রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের বলেন, আবহাওয়া দফতর সূত্রে জেনেছি- দেশের উত্তরাঞ্চলে এ ধরণের সুপার সাইক্লোনের কেন্দ্র থাকার অভিজ্ঞতা নেই। ফলে কোনোক্রমে যদি রাজশাহী অঞ্চল ফোনি’র কেন্দ্রে পরিণত হয়, তবে ভয়াবহ ক্ষতি হতে পারে। তবে এনিয়ে কোনো  আতঙ্ক নয়, আগাম সতর্কতা ও মোকাবেলার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।


শর্টলিংকঃ