নওগাঁর সীমান্ত থেকে আরও একটি ‘নীলগাই’ উদ্ধার


ইউএনভি ডেস্ক:

নওগাঁর সীমান্ত থেকে আরও একটি বিলুপ্ত বন্যপ্রাণী ‘নীলগাই’ (পুরুষ) উদ্ধার করেছেন স্থানীয় এলাকাবাসী। সোমবার সকাল ৭টার দিকে পত্নীতলা উপজেলার নির্মল ইউনিয়নের হাট-শাওলি কালুপাড়া গ্রামের একটি আমবাগান থেকে নীলগাইটি উদ্ধার করা হয়। বর্তমানে সেটি স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের হেফাজতে আছে।

পত্নীতলা উপজেলার নির্মল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, সীমান্তবর্তী এলাকায় একটি আমবাগানে ‘নীলগাইটি’ (পুরুষ) ঘোরাফেরা করছিল। স্থানীয় কিছু যুবক বিরল এ প্রাণীটিকে আটক করে আমাকে সংবাদ দেয়।

এর পর সকাল ৮টার দিকে ঘটনাস্থলে যাই। পাশে পত্নীতলা বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি-১৪) সদস্যরা সংবাদ পেয়ে ‘নীলগাইটি’ তারা নেয়ার জন্য আসেন। কিন্তু এ সময় তাদের বলা হয়, যেহেতু আমার এলাকার মধ্যে গাইটি উদ্ধার করা হয়েছে, পরিষদে নেয়ার পর এর সুরাহা হবে। তাতে কোনো সমস্যাও নেই।

তিনি আরও বলেন, এর পর বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) অবগত করা হয়। দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী বন কর্মকর্তা আমাকে ফোন দেন। নীলগাইটি আমার হেফাজতে রাখার জন্য বলেন এবং পরে এটি নিয়ে যাবেন বলেও জানান।

উল্লেখ্য, গত ২২ জানুয়ারি জেলার মান্দা উপজেলার নুরুল্যাবাদ ইউনিয়নের জোত বাজার এলাকা থেকে একটি নীলগাই উদ্ধার করেন এলাকাবাসী। পরে বন বিভাগের মাধ্যমে নীলগাইটি রাজশাহী বন্যপ্রাণী ও পরিচর্যাকেন্দ্রে পাঠানো হয়। বর্তমানে সেটি দিনাজপুর রামসাগরে জাতীয় উদ্যানে রয়েছে।


শর্টলিংকঃ