নওগাঁয় দখল-দূষণে জৌলুস হারাচ্ছে ছয় নদী


কাজী কামাল হোসেন, নওগাঁ:

জলবায়ুর বিরুপ প্রভাব আর ফারাক্কার মরুকরণে নওগাঁর ছয়টি নদী ক্রমেই শুকিয়ে যাচ্ছে। শুস্ক মৌসুমের শুরুতে পানিশূণ্য হয়ে পড়ায় বোরো সেচ নিয়ে শংকিত নদী তীরের হাজারো কৃষক। আর কৃষকদের চেয়েও বেশি বিপাকে পড়েছেন নদীপাড়ের মৎস্যজীবীরা । নদী থেকে মাছ ধরে বিক্রি করেই যারা দিনাতিপাত করেন।

নওগাঁর জেলার মধ্য দিয়ে প্রবাহিত একটি নদী। যা শুষ্ক মৌসুমে পুরোপুরি পানিশূণ্য হয়ে পড়ে

এর মধ্যেই চলছে অবৈধভাবে নদী দখল ও দূষণ করার কর্মকান্ড। ফলে জৌলুস হারাচ্ছে এক সময়ে খরস্রোত নদীগুলো। এলাকাবাসীরা জানান, সংরক্ষণ ও পুনঃখনন না করা হলে এ অঞ্চলের নদীগুলো অতিদ্রুত হারিয়ে যাবে।

খোঁজ নিয়ে জানা যায়, নওগাঁয় জেলার মধ্য দিয়ে ছোট-বড় ছয়টি নদী প্রবাহিত হয়েছে। শুস্ক মৌসুমের শুরুতে আত্রাই, ছোট যমুনা, তুলসী গংগা, নাগর, শিব, রাণীনদী(ফকিন্নী), পুনর্ভবা নামক এসব নদী শুকিয়ে পানিশুন্য হয়ে গেছে। একসময় এসব নদী ছিল হাজার হাজার মানুষের জীবিকার উৎস ।

নদীর পানি ব্যবহার করে দু’পাড়ের মানুষ ভরে তুলত তাদের ফসলের ক্ষেত । এখন বছরে মাত্র তিন থেকে চার মাস পানি থাকে এসব নদীতে এরপর ধুধু বালুচরে পরিনত হয় । পানি শুন্য মরা নদীতে চলছে দখল ও দুষনের প্রতিযোগিতা ।

স্থানীয়রা বলছেন, আগে এসব নদী অনেক উত্তাল ছিল । যা এখন শুধুই গল্পের মতো। জেলার মৃত প্রায় ছয়টি নদীকে দখল ও দুষণের হাত থেকে রক্ষার দাবিতে সম্প্রতি জেলা মানবাধিকার সংগঠনর সহ বিভিন্ন সামাজিক সংগঠন আন্দোলনে নেমেছে।

জেলা মানবাধিকার সংগঠনের সাধারন সম্পাদক চন্দ্রন কুমার দেব বলেন, আমাদের ছোট যমুনার যে অবস্থা, এটাকে রক্ষা করতে সকলের উদ্যেগ নেওয়া দরকার । জেলার মানুষকে আমরা সচেতন করে তুলতে কাজ করছি।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলী সুধাংসু কুমার সরকার বলেন, নওগাঁর ৬ টি নদী খনন কাজের প্রস্তাবনা প্লানিং কমিশনে দেয়া আছে । প্রায় ১০০ কিলোমিটার নদী ড্রেজিং করার জন্য এ প্রকল্প ধরা হয়েছে ।

এদিকে নওগাঁর ছোট যমুনা নদী কালিতলা সুপারি পট্রিসহ বেশ কিছু ধার সংলগ্ন অবৈধ দখল চলছে । এসব নিয়ে একাধিক মামলা করেও দখল থামানা যাচ্ছে না বলে জানালেন নওগাঁ পৌর নজমুল হক সনি ।

নওগাঁ জেলা প্রশাসক মিজানুর রহমান বলেন, নদী দখল দূষন রোধ করতে প্রশাসন সচেষ্ট আছে । পরিবেশের বিরুপ প্রভাব মুক্ত রাখতে জেলার নদী গুলোকে সচল করা গেলে শষ্য সমৃদ্ধ হয়ে উঠবে এ অঞ্চল এ অভিমত সব মহলের ।


শর্টলিংকঃ