নতুন আইফোনের দাম কমাতে চায় অ্যাপল


ইউএনভি ডেস্ক:

অ্যাপলের আপকামিং আইফোন ১২ এর দাম কমাতে চায় অ্যাপল। সেজন্য নতুন আইফোন উৎপাদন খরচ কমানোর উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে আইফোন ১২ এ সস্তা কম্পোনেট ব্যবহারের উদ্যোগ নেয়া হয়েছে। এবছরের অক্টোবর মাসে আইফোন ১২ বাজারে আসার কথা রয়েছে।

অ্যাপল, এ বছর আইফোন ১২ সিরিজে চারটি নতুন মডেল লঞ্চ করবে। যার মধ্যে দুটি আইফোন ১২ এর প্রো মডেল এবং বাকি দুটি স্বল্পমূল্যের ভ্যারিয়েন্ট হতে পারে। তবে এই চারটি নতুন আইফোনই ৫জিসাপোর্ট সহ আসবে। ফলে অনেকেই আশংকা করছেন যে, আইফোন ১২ সিরিজের দাম আগের মডেলগুলোর তুলনায় বেশি হবে।

কিন্তু সম্প্রতি একটি রিপোর্টে এই আশংকাকে উড়িয়ে দেওয়া হয়েছে। অ্যাপল স্মার্টফোন বিশেষজ্ঞ মিং-চি কুও জানিয়েছেন, উৎপাদন ব্যয় কমাতে অ্যাপল তাদের নতুন আইফোন সিরিজে সস্তা কম্পোনেন্ট ব্যবহার করতে পারে। এর ফলে, ফোন পিছু ৫জি সাপোর্ট দিতে প্রায় ৮৫ ডলার এবং, মিলিমিটার-ওয়েভ টেকনোলজি যুক্ত করতে ১৩৫ ডলার খরচ করতে পারে সংস্থাটি।

এমনটাও শোনা যাচ্ছে, অ্যাপল তার সাপ্লায়ারদের ওপর ব্যয় হ্রাস করার জন্য চাপ সৃষ্টি করছে। এই খরচা কমানোর চেষ্টায় স্পষ্টতই সহজ ডিজাইন হবে আইফোনের ব্যাটারির।

মনে করা হচ্ছে আইফোন ১২-র ব্যাটারিতে লেয়ার কমিয়ে আইফোন ১১-এর তুলনায় ৪০-৫০ শতাংশ কম খরচ করা হবে। সংস্থাটি আসন্ন ডিভাইসে ব্যাটারির জন্য হার্ডবোর্ড ডিজাইন করবে না, ফলস্বরূপ ২০২১ সালের আইফোন লাইনআপে নরম বোর্ডের ব্যাটারি ডিজাইন দেখতে পাওয়া যাবে। এইভাবে উৎপাদন ব্যয় আরো কমে যাবে, তবে ইউজারের কোনো খারাপ এক্সপিরিয়েন্স হবে না। আসলে সংস্থার মূল লক্ষ্য হল, ৫জি প্রযুক্তি থাকা সত্ত্বেও আইফোন ১২ সিরিজের ডিভাইসের দাম আইফোন ১১ সিরিজের কাছাকাছি রাখা।


শর্টলিংকঃ