‘নতুন যুগে’ কোপার আয়োজক আর্জেন্টিনা-কলম্বিয়া


ক্রীড়া ডেস্ক:

আসছে বছর পাল্টে যাচ্ছে কোপা আমেরিকা। শতবর্ষ পুরনো এই আসরে দেখা যাবে নতুন ফরম্যাট। সত্যিকার অর্থেই নতুন যুগে পা রাখবে লাতিন আমেরিকার শ্রেষ্টত্বের লড়াই! উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চল, এই দুই ভাগে ভাগ করে অনুষ্ঠিত হবে ২০২০ কোপা আমেরিকার লড়াই। সেই আয়োজনের স্বাগতিক হচ্ছে দুই দেশ। এক ভাগের স্বাগতিক আর্জেন্টিনা। আরেক অঞ্চলের আয়োজক কলম্বিয়া।

সাউথ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) সভায় মঙ্গলবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দক্ষিণাঞ্চলে লড়বে মোট ছয় দেশ। স্বাগতিক আর্জেন্টিনাসহ যেখানে থাকবে- চিলি, উরুগুয়ে, প্যারাগুয়ে, বলিভিয়া আর একটি আমন্ত্রিত অতিথি দেশ।

উত্তরাঞ্চলের স্বাগতিক দেশ কলম্বিয়া। যেখানে স্বাগতিকরা ছাড়াও আছে ৫ দেশ- ব্রাজিল, ভেনেজুয়েলা, ইকুয়েডর, পেরু ও একটি আমন্ত্রিত অতিথি দেশ। গ্রুপে ছয়টি দেশ একে অপরের সঙ্গে মাঠের লড়াইয়ে নামবে।

লিগ পর্ব শেষে সেরা চার দেশ উঠে যাবে কোয়ার্টার ফাইনালে। নক-আউটের সেই লড়াই শেষে পেয়ে যাবে সেমি-ফাইনালের টিকিট। তারপর ফাইনাল।

ফাইনালের আয়োজক আর্জেন্টিনা। পুরনো ঐতিহ্য ভেঙে লাতিন আমেরিকান ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াইয়ের নতুন ফরম্যাটের পক্ষে পক্ষে মত দিয়েছেন কনমেবলের কর্তারা। ২০১০ আসরে ১২ দেশের মোট ৩৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বর্তমান ফরম্যাটে কোপা আমেরিকায় ম্যাচ হচ্ছে ২৬টি।

কনমেবোল সভাপতি আলেজান্দ্রো ডোমিনগুয়েজ এমন পরিবর্তনের পেছনে ব্যখা হিসেবে বললেন, ‘এই পরিবর্তনের মূল উদ্দেশ্য ভক্তদের আরো বেশি সুবিধা দেয়া আর জাতীয় দলের ম্যাচগুলো আরো উপভোগ্য করে তোলা।’


শর্টলিংকঃ