Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

নতুন সড়ক আইন: চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপারের প্রেস ব্রিফিং


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

নতুন সড়ক আইন কার্যকর বিষয়ে পুলিশ প্রশাসনের আয়োজনে চাঁপাইনবাবগঞ্জে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে পুলিশ সুপারের সম্মেলন কক্ষে মিনিবাস মালিক সমিতি, ট্রাক মালিক গ্রুপ, মটর শ্রমিক ইউনিয়ন ও সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিং করেন পুলিশ সুপার (পদোন্নতি প্রাপ্ত অতিরিক্ত উপ-মহা পুলিশ পরিদর্শক) টি এম মোজাহিদুল ইসলাম।

এসময় তিনি বলেন, নতুন আইনে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে। সড়কে আইন লঙ্ঘন করলে আজ থেকেই নতুন আইনে সাজা দেয়া হবে। এ আইনের আওতায় শাস্তির বিধানগুলো হলো, ট্রাফিক সংকেত ভঙ্গের জরিমানা ৫’শ টাকা থেকে বাড়িয়ে সর্বোচ্চ ১০ হাজার টাকা, লেন ভঙ্গ ও হেলমেট না পরলে জরিমানা ২’শ টাকা থেকে বাড়িয়ে সর্বোচ্চ ১০ হাজার টাকা করা হয়েছে। সিটবেল্ট না বাঁধলে ও মোবাইল ফোনে কথা বললে চালকের সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।

ফিটনেসবিহীন গাড়ি চালানোয় ৬ মাসের জেল বা ২৫ হাজার টাকা বা উভয় দণ্ড। উদ্দেশ্যপ্রণোদিত হত্যাকান্ড প্রমাণিত হলে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড। ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোয় ৬ মাসের জেল ও ২৫ হাজার টাকা বা উভয় দণ্ড। নিবন্ধন ছাড়া গাড়ি চালানোয় ৬ মাসের জেল বা ৫০ হাজার টাকা বা উভয় দণ্ড। বেপরোয়া গাড়ি চালিয়ে কাউকে আহত করলে ৩ লাখ টাকা জরিমানা ও ৩ বছরের জেল হতে পারে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নতুন আইন বিষয়ে পুলিশ সুপার বলেন, আইন প্রয়োগে কিছুটা সমস্যা হতে পারে, তবে তা ধীরে ধীরে কেটে যাবে। আইনের উদ্দেশ্য ঢালাও সাজা দেয়া নয়, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়ন করা হবে। এছাড়া, জেলা শহরের প্রবেশ মুখ দারিয়াপুর, বারঘরিয়া, নয়াগোলা ও শান্তির মোড় এলাকায় চেকপোষ্ট বসানো হবে।


Exit mobile version