Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

নিউইর্য়কে যাত্রা শুরু করলো শব্দ শিল্পের নতুন সংগঠন ‘কণ্ঠচিত্র’


বিনোদন ডেস্ক:

নিউইর্য়কে যাত্রা শুরু করলো ‘কণ্ঠচিত্র’ নামের শব্দ শিল্পের নতুন সংগঠন। ‘দৃঢ় কণ্ঠে হোক চিত্রিত উচ্চারণ’ এ শ্লোগানকে ধারণ করে রবিরার (৩০ জুন) সন্ধ্যা ৮ টায় জ্যাকসন হাইট্সের জুইস সেন্টারে সংগঠনের উদ্দ্যোগে আয়োজন করা হয় ‘আরো কত শব্দহীন হাঁটবে তুমি’ নামের আবৃত্তি সন্ধ্যার।

আবৃত্তিসহ কণ্ঠ সংশ্লিষ্ট সকল মাধ্যমকেই সঙ্গী করে পথ চলার অঙ্গীকার নিয়ে কণ্ঠচিত্রের এ যাত্রা হবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানিয়েছেন সংগঠনের আয়োজকরা। শুদ্ধ, নান্দনিক ও সৃজনশীল সংস্কৃতি চর্চার ব্রত নিয়ে যাত্রারম্ভের এ উদ্যোগে কন্ঠচিত্রের জন্য শুভকামনা করে বক্তব্য দিয়েছেন, সাংবাদিক নিনি ওয়াহেদ ও সংগীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস।

ঘড়ির কাঁটায় ঠিক আটটায় মিলনায়তনের দরজা খুলে যায়, চমৎকার মঞ্চ সজ্জা ও আলোক দৃশ্যপটে পুরো মিলনায়তনের দৃশ্যপট বদলে যায়। দর্শকরা আসনগ্রহন করার পর পরই শান্তা নাগের কন্ঠে রাগ পিলুর কিছু আলাপ যখন চলছিলো তখন আবৃত্তিকাররা একে একে মঞ্চে প্রবেশ করেন। আবৃত্তির মাঝে বক্তাদের বক্তব্য দেয়াটাকে আবৃত্তির একটা অংশ বলে মনে হয়েছে।

মিজানুর রহমান বিপ্লবের ভাবনায় কণ্ঠচিত্রের প্রথম আবৃত্তি প্রয়াসে আবৃত্তিতে অংশগ্রহণ করেন শান্তা শ্রাবণী, অদিতি সাদিয়া রহমান, সেমন্তী ওয়াহেদ, আনোয়ারুল হক লাভলু, হীরা চৌধুরী এবং মিজানুর রহমান বিপ্লব। আবৃত্তিকাররা একে আবৃত্তি করেন শহীদ কাদরী, উন্মেস দাস, মান্নার হীরা, ফজল শাহাবুদ্দীন, মোশাদ আলী, শহীদুর রহমান, জীবনানন্দ দাশ, শুভ দাশগুপ্ত, সঞ্জীব চট্টোপ্যাধায়, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ, দিলওয়ার, নির্মলেন্দু গুন, সলিল চৌধুরী, সুনীল গঙ্গোপাধ্যায়, আমিরুল ইসলাম, নবারুণ ভট্টাচার্য, সৈয়দ শামসুল হক, শক্তি চট্টোপাধ্যায়, সৃজন সেন, কাজী নজরুল ইসলাম, জয়দেব বসু ও তারিক সুজাতের কবিতা।

চতুর্ভাষিক কোলাজে পড়া হয় মার্টিন লুথার কিং জুনিয়র, চে গুয়েভারা, নেলসন ম্যান্ডেলা, মহাত্মা গান্ধী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বক্তৃতার অংশবিশেষ। কবিতার মাঝে নিখুঁতভাবে বাদ্য প্রক্ষেপণের কাজটি সম্পন্ন করেছেন আশরাফুল হাবিব মিহির, যা আবৃত্তিকে আরো শ্রুতিময় করে তোলে


Exit mobile version