সুইজারল্যান্ডে রপ্তানি হবে চাঁপাইয়ের আম, আশ্বাস হলেনস্টেইনের


নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতত মি. রেনে হলেনস্টেইন বলেছেন বাংলাদেশের সুমিষ্ট আমের বিশ্বব্যপী সুনাম রয়েছে। বিশেষ করে চাঁপাইনবাবগঞ্জের আমের ব্যাপক চাহিদা রয়েছে বিদেশে। তবে গুনগতমান ঠিক না থাকায় পর্যাপ্ত পরিমানে রফতানি হচ্ছেনা। এখানে মান ও নিরাপদ আম উৎপাদন হলে সুইজারল্যান্ডসহ বিভিন্ন দেশে রফতানির আশ্বাস দেন তিনি।

 

বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতত মি. রেনে হলেনস্টেইন

 

সোমবার দুপুরে শিবগঞ্জ পৌরসভায় স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি। তিনি আরও বলেন,সুইসকন্ট্রাক্ট চাঁপাইনবাবগঞ্জের অর্থনৈতিক উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছে। যা আপনাদের সহযোহিতায় বাস্তবায়ন হবে।

সভায় শিবগঞ্জ পৌরসভার মেয়র মো.কারিবুল হক রাজিনের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সুইসকন্ট্রাক্ট’র কান্ট্রি ডিরেক্টর অর্নিভান ভৌমিক, প্রোগ্রাম ম্যানেজার মি. সোহেল ইবনে আলী,এরিয়া পরিচালক মো. রুখেনউদ্দিন আহমেদ, সুইস অ্যামবাসির কর্মকর্তা মি. ফারজানা আমিন,শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধূরী রওশন ইসলামসহ অন্যরা। পরে রাষ্ট্রদূত শিবগঞ্জ আম বাজারে একটি আধুনিক মার্কেট নিমার্ণের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন এবং দুটি আম বাগান ঘুরে এসে পৌর চত্তরে চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহি গম্ভিরা উপভোগ করেন।

এর আগে তিনিচাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি’র নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। সকালে জেলা শহরের পুরাতন বাজারস্থ চেম্বার ভবনে সভার আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি। “চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন” বিষয়ক মতবিনিময় সভায় সভাপত্বি করেন চাঁপাইনবাবগঞ্জ চেম্বার সভাপতি এরফান গ্রুপের চেয়ারম্যান মো. এরফান আলী।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইকবাল হোছাইন, চেম্বারের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব আব্দুল হান্নান হানু। জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি এফকে এম লুৎফর রহমান ফিরোজ, বাংলাদেশে নিযুক্ত সুইজাইল্যান্ড রাষ্ট্রদূতের কার্যালয়ের বিভিন্ন স্তরের কর্মকর্তা, চেম্বার সচিব বঙ্কিম চন্দ্র দাসসহ চেম্বারের পরিচালকগণ ও সদস্যরা।

সভায় সুইস রাষ্ট্রদূতকে চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় বিভিন্ন অর্থনৈতিক সম্ভাবনা, সমস্যার কথা তুলে ধরেন চাঁপাইনবাবগঞ্জ চেম্বার সভাপতি ও এরফান গ্রুপের চেয়ারম্যান মো. এরফান আলী। এছাড়াও রাষ্ট্রদূত মি. রেনে হলেনস্টেইন এর বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি।

 

আগামীতে জেলার অর্থনৈতিক উন্নয়নে সুইজারল্যান্ডের সহযোগিতা কামনা করে চাঁপাইনবাবগঞ্জ চেম্বার সভাপতি মো. এরফান আলী বলেন, জেলায় অর্থনৈতিক ব্যবস্থাপনায় অটো রাইস মিলগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এছাড়াও মৌসুমের সময় আম এ জেলার অর্থনীতিকে আরো বেশি চাঙ্গা করে তুলে। এমনকি রেশম, কাঁসাসহ জেলার বেশ কিছু ঐতিহ্যবাহী ব্যবসায় চাঁপাইনবাবগঞ্জের অর্থনীতিকে আরো বেশি সমৃদ্ধ করছে বলেও জানান তিনি।

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত মি. রেনে হলেনস্টেইন চাঁপাইনবাবগঞ্জে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেন এবং চাঁপাইনবাবগঞ্জের কাঁসা, রেশম, নকশি কাঁথা রফতানিতে সহযোগিতার আশ্বাস প্রদান করেন। পরে শিবগঞ্জ উপজেলার বেশ কয়েকটি আম বাগান পরিদর্শন করেন এবং সুবিধাবভাগীদের সঙ্গে মতবিনিময় করেন।


শর্টলিংকঃ