নিরাপদ সড়কের দাবিতে রাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ


রাবি প্রতিনিধি:

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালস্ (বিইউপি) এক শিক্ষার্থী বাস চাপায় নিহত হওয়ার ঘটনার প্রতিবাদ ও নিরাপদ সড়কের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

বুধবার (২০ মার্চ) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। এসময় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে দুপুর ১টার দিকে তারা অবরোধ তুলে নিয়ে ক্যাম্পাসে ফিরে যায়।

এর আগে বেলা পৌনে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের আমতলা চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে সাধারণ শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান ফটকের সামনে গিয়ে মানববন্ধন শুরু করে। এর পাঁচ মিনিট পরেই তারা মহাসড়ক অবরোধ করে।

এছাড়া নিরাপদ সড়কের দাবিতে দুপুরে রবীন্দ্র ভবনের সামনে মৌন মিছিল করে বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থীরা। তারা নিরাপদ সড়কের দাবিসহ আট দফা দাবি জানায়।

তাদের দাবিগুলো হলো- নিহত শিক্ষার্থীর হত্যাকারীকে বিচারের মাধ্যমে ফাঁসি দেওয়া, জাবালে নূরের সকল বাস বন্ধ করা, রাস্তায় রাস্তায় চেকিং সিস্টেম বন্ধ করা, প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের সামনে স্টপেজ রাখা, প্রত্যেক বাস চালকের ছবি এবং লাইসেন্স শো করা, শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর করা, প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে ফুট ওভারব্রিজ দেওয়া ও প্রতিটি জেব্রা ক্রসিংয়ের পাশে সিসি ক্যামেরা ব্যবস্থা করা।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছিলো। পরে তারা কর্মসূচি শেষ করে ফিরে গেছে। তারা কিছু দাবি-দাওয়া জানিয়েছে। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের কাজলা গেটে একটা ফুট ওভারব্রিজ তৈরি করার দাবিও রয়েছে।

তিনি বলেন, তবে অন্যান্য যে দাবিগুলো জানিয়েছে, তা সবার জন্য। আমাদের কাছে যে ফুটওভার ব্রিজের দাবি জানানো হয়েছে, তা উপাচার্য স্যারের সাথে কথা বলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, মঙ্গলবার (১৯ মার্চ) সকালে রাজধানীর বন্ধুধারায় যমুনা ফিউচার পার্কের সামনে নর্দ্দা এলাকায় সুপ্রভাত পরিবহনের একটি বাসের চাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর ছাত্র আবরার আহমেদ চৌধুরী।


শর্টলিংকঃ