পপসম্রাট আজম খানের জন্মদিন আজ


বিনোদন ডেস্ক :

বাংলাদেশের সংগীতের পপসম্রাট আজম খানের জন্মদিন আজ বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি)। বাংলাদেশ স্বাধীনতার পর থেকে সংগীত অঙ্গনের ব্যান্ড জগতকে রীতিমত কাঁপিয়েছেন প্রয়াত এই কিংবদন্তি।

আজম খানের পেছনে দেয়ালে লেখা তাঁর বিখ্যাত গান ‘বাংলাদেশ’ এর কয়েকটি লাইন

১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকার আজিমপুর সরকারি কলোনিতে জন্মগ্রহণ করেন তিনি। তার পুরো নাম মোহাম্মদ মাহবুবুল হক খান। সংগীত অঙ্গনে তিনি আজম খান নামেই পরিচিত। এই কিংবদন্তিকে বাংলার পপ সংগীতের গুরু বলেই সম্বোধন করা হয়। তিনি একজন মুক্তিযোদ্ধাও ছিলেন।

তার জনপ্রিয়তা শুধু বাংলাদেশেই ছিল না গোটা উপ-মহাদেশেও আজম খান পেয়েছিলেন অসাধারণ জনপ্রিয়তা। কিন্তু সে জনপ্রিয়তার মায়া ত্যাগ করে ২০১১ সালের ৫ জুন দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে পাড়ি জমান পরপারে।

সহযোদ্ধাদের সাথে আজম খান

আজম খান গানের জগতে আসেন ১৯৭১ সালের পর। তিনি ‘উচ্চারণ’ নামে একটি ব্যান্ড প্রতিষ্ঠা করেন। তার বন্ধু নিলু ও মনসুরের গিটার, সাদেকের ড্রাম আর আজম খানের ভোকালে ‘উচ্চারণ’ এর গান সংগীত জগতে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে।

১৯৭২ সালে বিটিভিতে একটি গানের অনুষ্ঠানে ‘এতো সুন্দর দুনিয়ায় কিছুই রবে না রে’ ও ‘চার কালেমা সাক্ষী দেবে’ গান দু’টি গেয়ে ব্যাপক জনপ্রিয়তা পান। এরপর থেকে পৌঁছে যান জনপ্রিয়তার শীর্ষে।

বড় মেয়ে ইমা খান ও নাতনির সাথে আজম খান

তার গাওয়া গানগুলো হচ্ছে, ‘বাংলাদেশ’, ‘রেল লাইনের ঐ বস্তিতে’, ‘ওরে সালেকা, ওরে মালেকা’, ‘আলাল ও দুলাল’, ‘অনামিকা’, ‘অভিমানীসহ অসংখ্য গান এখনো বাজে। আর এ গান দিয়েই তিনি বেঁচে থাকবেন সবার হৃদয়ে।

সম্প্রতি তাকে মরণোত্তর রাষ্ট্রীয় দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদকে ভূষিত করা হয়।


শর্টলিংকঃ