- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

পবায় আরএমপির মাদক ও জঙ্গীবাদ প্রতিরোধে সচেতনতামূলক সভা


নিজস্ব প্রতিবেদক:

পবা উপজেলার নওহাটা সরকারী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের শাহমখদুম ক্রাইম ডিভিশনের আয়োজনে মাদক ও জঙ্গিবাদ নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সচেতনামূলক এক সভা অনুষ্ঠিত হয়। আয়োজিত সভায় নারী ও শিশু নির্যাতন, মাদক, সন্ত্রাস ও জঙ্গীবাদ এবং কমিউনিটি পুলিশিং বিষয়ে ছাত্র-ছাত্রী, শিক্ষক ও গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে আলোচনা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ কমিশনার জনাব মোঃ হুমায়ুন কবির, বিপিএম, পিপিএম। জনাব মোহাম্মদ হেমায়েতুল ইসলাম, উপ-পুলিশ কমিশনার(শাহমখদুম), আরএমপি রাজশাহী এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ আয়েন উদ্দিন, জাতীয় সংসদ সদস্য-৫৪, রাজশাহী-৩ এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ কমিশনার জনাব মোঃ হুমায়ুন কবির, বিপিএম, পিপিএম মহোদয়। এছাড়া উপস্থিত ছিলেন এডিসি(শাহমখদুম)জনাব মোঃ তরিকুল ইসলাম(পুলিশ সুপার)।

পুলিশ কমিশনার তার বক্তব্যে বলেন বাংলাদেশে বর্তমানে জনসংখ্যার বোনাসকাল চলছে। আমাদের জনসংখ্যার সিংহভাগ হচ্ছে কর্মক্ষম যুবশক্তি, প্রশাসনসহ সমাজের সকল স্তরের প্রতিনিধির দায়িত্ব এই যুবশক্তিকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করা। এছাড়া সাম্প্রতিককালে স্কুল-কলেজের ইউনিফর্ম পরিহিত ছেলেমেয়েদের স্কুল টাইমে বাইরে ঘোরাফেরার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে কমিশনার  বলেন, এ বিষয়ে পুলিশ ব্যবস্থা নিবে, তবে মূল ভূমিকা রাখতে হবে অভিভাবক ও শিক্ষকদের।

নারী ও শিশু নির্যাতন, মাদক, সন্ত্রাস ও জঙ্গীবাদ সংক্রান্ত কোন তথ্য জানতে পারলে তাৎক্ষণিক সে তথ্য দিয়ে পুলিশকে সহযোগিতা করার আহবান জানান।  জঙ্গী প্রতিরোধে ভাড়াটিয়ার তথ্য পুলিশকে দেয়ার বিষয়ে সচেতন হওয়া এবং ভাড়াটিয়া তথ্য ফরম যথাযথভাবে পূরণসহ সংশ্লিষ্ট থানায় জমা দেয়ার বিষয়ে সকলকে আহবান জানান।

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে “পদ্মা সেতুর জন্য মানুষের মাথা ও রক্ত লাগবে” এই গুজব সংক্রান্তে সর্ব সাধারণকে সচেতন করতে এলাকার জনপ্রতিনিধি, সুধীসমাজ, কমিউনিটি পুলিশিং এর প্রতিনিধিকে ঘরোয়া বৈঠকের আয়োজন, মসজিদের ইমামকে গুজব ও বিভ্রান্তি সৃষ্টি রোধকল্পে বক্তব্য প্রদান, শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের স্কুল ছুটির পরে নিরাপদে স্কুল থেকে অভিভাবকের কাছে তথা বাসায় ফেরা, ফেইসবুকে গুজব শেয়ার করে ভাইরাল না করার জন্য অনুরোধ করেন।