পরিচয় গোপন করে সরকারী খরচে বিদেশ সফরে স্কুল শিক্ষক


কাজী কামাল হোসেন, নওগাঁ :

প্রধান শিক্ষক সেজে প্রশিক্ষণের জন্য  সরকারী খরচে নিউজিল্যান্ডে গেছেন নওগাঁর রানীনগর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুস সোবাহান মৃধা। দীর্ঘদিন তিনি স্কুলে হাজির না থাকায় বিষয়টি ধরা পড়ে। এনিয়ে তার বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন ওই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক।

বিদ্যালয় কর্তৃপক্ষ ও অভিযোগে জানা গেছে,  গত ১১ই মার্চ ২০১৯  তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী পরিচালক (প্রোগ্রাম-১) ড. মীর জাহীদা নাজনীন স্বাক্ষরিত  এক চিঠিতে সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) এর আওতায় প্রতিষ্ঠিত আইসিটি লার্নিং সেন্টার সমূহের প্রতিষ্ঠান প্রধানগণকে নিউজিল্যান্ডে  প্রশিক্ষণের লক্ষ্যে পাঠানোর নির্দেশনা জারি করা হয়।

সহকারী শিক্ষক আব্দুস সোবাহান মৃধা

এরপরই রাণীনগর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক (ইসলাম ধর্ম) আব্দুস সোবাহান মৃধা  প্রধান শিক্ষক সেজে গোপনে প্রশিক্ষণের জন্যে নিউজল্যান্ড গেছেন।

বিদেশ যাবার আগে  তিনি স্কুলের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল মামুন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল জলিল, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোরশেদা বানুকেও অবগত করে নি।  এমনকি প্রতিষ্ঠান থেকে ছুটি  বা এনওসিও নেন নি আব্দুস সোবাহান মৃধা। তবে  গত ২৩ এপ্রিল  থেকে বিদ্যালয়ে অনুপস্থিত থাকায় বিষয়টি ফাঁস হয়ে যায়।

এরপর  ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও সদয় অবগতির জন্য প্রোগ্রাম পরিচালক, সেসিপ ও মহাপরিচালক, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা উপ-পরিচালক, নওগাঁ জেলা শিক্ষা কর্মকর্তা, রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর তার বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন।

এ ব্যাপারে রাণীনগর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোরশেদা বানু  বলেন, নিউজিল্যান্ডে প্রশিক্ষণের বিষয়ে আমরা কিছুই জানি না।  কোন চিঠিও পাইনি। হঠাৎ করে গত ২৩ এপ্রিল থেকে সহকারি শিক্ষক আব্দুস সোবাহান মৃধা বিদ্যালয়ে অনুপস্থিত থাকায় তার বিষয়ে খোঁজ খবর নিলে তার নিউজিল্যান্ডে যাওয়ার বিষয়টি প্রকাশ পায়। তিনি কাউকে কিছু না জানিয়ে অবৈধভাবে সরকারী প্রশিক্ষণে বিদেশ গেছেন।

আব্দুস সোবাহান মৃধা বিদেশে থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয় নি।
তবে  রাণীনগর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল মামুন বলেন, আব্দুস সোবাহান মৃধা জালিয়াতি করে নিউজিল্যান্ডে গেছেন বলে অভিযোগ পেয়েছি।  দেশে ফিরে আসার পর  তদন্ত করে এ বিষয়ে  প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


শর্টলিংকঃ