Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

পাইলটের করোনা, দিল্লি ফিরল মস্কোগামী বিমান


ইউএনভি ডেস্ক:

রাশিয়ায় আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে গিয়ে মাঝপথ থেকে ফিরে আসতে বাধ্য হয়েছে ভারতের একটি বেসামরিক বিমান। যাত্রীবিহীন ওই বিমানের পাইলটের করোনা সংক্রমণ নিশ্চিত হওয়ায় মাঝপথ থেকে বিমানটি নয়াদিল্লিতে ফিরে এসেছে।

করোনা আক্রান্ত পাইলট বিমান পরিচালনা করার এ ঘটনায় ভারতের বেসামরিক বিমান চলাচল নিয়ন্ত্রণ সংস্থা ডিজিসিএ তদন্তের নির্দেশ দিয়েছে।

দেশটির সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার ফ্লাইট এ৩২০এইও মস্কোর উদ্দেশ্যে যাত্রা শুরু করার পর কর্মকর্তারা জানতে পারেন ওই বিমানের পাইলট কোভিড-১৯ এ আক্রান্ত। ডিজিসিএর সূত্রগুলো বলছে, পাইলট করোনায় আক্রান্ত হলে বিমানে তার থাকার কথা নয়।

এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ বিমান পরিচালনার জন্য দিল্লিতে প্রত্যেকদিন অন্তত ২০০ ক্রু এবং পাইলটের করোনা পরীক্ষা করে। আর এই পরীক্ষার ফলাফল কেন্দ্রীয়ভাবেই বিমান সংস্থাটি নিয়ন্ত্রণ করে।

দিল্লির এয়ার ইন্ডিয়ার সূত্রের বরাত দিয়ে এনডিটিভি বলছে, যাত্রীবিহীন বিমানটি শনিবার সকাল ৭টার দিকে দিল্লি থেকে উড্ডয়ন করে এবং দুপুর সাড়ে ১২টার দিকে আবার সেটি ফিরে আসে। বিমানের ক্রুদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

কর্মকর্তারা বলেছেন, রাশিয়ায় আটকে পড়া ভারতীয়দের ফেরত আনতে আরেকটি বিমান পাঠানো হবে। বিমান পরিচালনার আগে পাইলটদের করোনা পরীক্ষা করা হবে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, করোনাভাইরাস মহামারিতে বিশ্বের বিভিন্ন দেশে আটকে পড়া ভারতীয়দের ফেরত আনতে গত ৭ মে থেকে বন্দে ভারত মিশন কর্মসূচি চালু করে নয়াদিল্লি। এই মিশনের অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে এখন পর্যন্ত ৪৫ হাজার ভারতীয়কে ফেরত আনা হয়েছে। আগামী ১৩ জুনের মধ্যে আরও এক লাখ ভারতীয়কে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছে এই মন্ত্রণালয়।


Exit mobile version