Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

পাওয়ার ব্যাংক এর যত্ন নিবেন যেভাবে


পাওয়ার ব্যাংক পুরোনো হয়ে গেলে দিতে হবে বিশেষ নজর। পাওয়ার ব্যাংকের কিছু লক্ষণই বলে দেবে বিপদের কথা। না হলে ঘটবে বিপত্তি। স্মার্টফোনকে পাওয়ার ব্যাংক দিয়ে চার্জ করছেন, তখনই সমস্যার উদ্ভব হতে পারে। ফলে পাওয়ার ব্যাংক তো নষ্ট হবেই, সে সঙ্গে ফোনেরও ক্ষতি হতে পারে।


ল্যাপটপ, স্মার্টফোন ও অন্য সব ইলেকট্রনিকস গ্যাজেট চার্জ করতে যে পাওয়ার ব্যাংকের ব্যবহার হয়, তার দিকে নজর দিতে হবে। ত্রুটিপূর্ণ পাওয়ার ব্যাংক হতে পারে বড় ক্ষতির কারণ।

তাই দুর্বল হয়ে যাওয়া বা ত্রুটিপূর্ণ পাওয়ার ব্যাংক ব্যবহার না করাই শ্রেয়। কারণ, মূলত এটি যন্ত্র। যার ভেতরের ব্যাটারি খারাপ হয়ে গেলে বিস্ফোরণও ঘটতে পারে যখন-তখন। কিছু লক্ষণের দিকে বিশেষ খেয়াল রাখলে বিপদ কাটানো সম্ভব।

ফুলে যাওয়া
যদি ব্যবহৃত পাওয়ার ব্যাংককে দৃশ্যত ফোলা দেখায়, তাহলে তা আর ব্যবহার না করাই উত্তম। ভুল করেও একে চার্জে বসাবেন না। তাতে যখন-তখন উত্তাপ ছড়ানোর আশঙ্কা থেকে যায়।

অতিরিক্ত গরম
যদি পাওয়ার ব্যাংকের ব্যবহার বা চার্জ করার সময় অতিরিক্ত গরম হয়, তাহলে দ্রুতই তা চার্জমুক্ত করতে হবে। কিছুক্ষণের জন্য ওভাবেই রাখতে হবে। বিছানা বা বালিশের ওপর রাখা যাবে না কোনোভাবে। অনুকূল পরিস্থিতি পেলে তা আরও বেশি গরম হয়ে যেতে পারে। কাঠের টেবিলের ওপর রাখা ভালো। অপেক্ষা করে ১৫ মিনিট পরও যদি দেখেন কোনোভাবেই যন্ত্রটি ঠান্ডা হচ্ছে না, তাহলে তা পুনরায় ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বাজে গন্ধ
যদি পাওয়ার ব্যাংক থেকে প্লাস্টিকের পোড়া বা গলে যাওয়ার মতো দুর্গন্ধ ছড়ায়, তবে এটি যন্ত্রের ত্রুটির প্রধানতম লক্ষণ। এমন অবস্থায় ওই পাওয়ার ব্যাংক ব্যবহার থেকে বিরত থাকতে হবে। কারণ, এতে আগুন লাগার আশঙ্কা তৈরি হয়।

লিকেজ বা লিকিং
যদি পাওয়ার ব্যাংক লিক হয় বা ভেতরের কিছু ত্রুটিপূর্ণ হয়, তাহলে সমস্যা হতে পারে। পাওয়ার ব্যাংকের জন্য এটিও আশু বিপদের বার্তা। এমন অবস্থায় বৈদ্যুতিক শক লাগতে পারে বা অন্য ধরনের কোনো ক্ষতিরও আশঙ্কা থেকে যায়।

কম চার্জিং
যদি পাওয়ার ব্যাংক আগের চেয়ে কম চার্জ হয়, তাহলে বুঝতে হবে পাওয়ার ব্যাকআপ পারফরম্যান্স ভালো নয়। ত্রুটিপূর্ণ পোর্ট বা কেবলের কারণেও পূর্ণ চার্জিংয়ে সমস্যা হতে পারে। এমনটা হলে যন্ত্রটি ব্যবহার থেকে বিরত থাকাই শ্রেয়।


Exit mobile version