- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

পাকিস্তান আমলের মেয়াদোত্তীর্ণ ওয়াগনই চলছে রেলে


বিশেষ প্রতিবেদক :

মেয়াদ শেষ হওয়া নড়বড়ে ওয়াগন দিয়ে চলছে রেলের ফার্নেস অয়েল পরিবহন। এগুলোর মেয়াদ শেষ হয়েছে অন্তত ২৫ বছর আগে। অথচ এখনো বহাল। ফলে পিছু ছাড়ছে না দুর্ঘটনা।  বার বার দুর্ঘটনার কারণে বিপুল টাকা গচ্চা দিতে হচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষকে।

গত ১০ জুলাই সন্ধ্যায় রাজশাহীতে লাইনচ্যূত হয় রেলের ৮টি ওয়াগন। এর আগে ফার্নেস অয়েল নিয়ে রাজশাহীর হরিয়ান ও চাঁপাইনবাবগঞ্জের আমনুরার উদ্দেশে খুলনা থেকে ছেড়ে আসে ৩১টি ওয়াগন। পথে, চারঘাট উপজেলার দীঘলকান্দি এলাকায় দুর্ঘটনার কবলে পড়ে। এতে ২৮ঘণ্টা রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, তেল পরিবহনের কাজে ব্যবহৃত ওয়াগনগুলোর বেশি ভাগেরই মেয়াদ শেষ হয়েছে অন্তত ২৫ বছর আগে। এগুলো এখনো ভাড়ায় চালানো হয়। প্রতি টন অয়েল পরিবহনের খরচ নেয়া হয় মাত্র ৬৯০টাকা। খরচ কম তাই প্রচুর অয়েল পরিবহন হয় ওয়াগনেই। ব্রিটিশ আমল হয়ে পাকিস্তান ও সর্বশেষ স্বাধীন বাংলাদেশে ৪৮বছর পরও চলছে একইভাবে।

এই ওয়াগনগুলো ১৯৬৮ সালে জাপানে তৈরি। তৎকালীন পাকিস্তান সরকারের রেলবহরে যুক্ত ছিল। দেশ স্বাধীনের পর এগুলো থেকে যায় এদেশেই। সেই সময় থেকে চলছে এখনো। কিন্তু ওয়াগনগুলোর অবস্থা নড়বড়ে। তাই জোড়াতালি দিয়েই মেয়াদোত্তীর্ণ এসব ওয়াগন চলছে।

এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান প্রকৌশলী মো. আফজাল হোসেন বলেন,  কয়েক বছর পর এগুলো পরীক্ষা নিরীক্ষা করে চলাচলের সক্ষমতা যাচাই করা হয়। যখন যেটুকু প্রয়োজন হয়, সংস্কার করা হয়। আমাদের সম্পদ সীমিত। এগুলো তো দেশে তৈরি হয় না। বিদেশ থেকে বিপুল টাকা খরচ করে আমদানি করতে হয়। টাকার সংকট রয়েছে। তাই এভাবেই চালানো হচ্ছে।

এদিকে দুর্ঘটনাস্থল পর্যবেক্ষণ করে পশ্চিমাঞ্চল রেলের প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী অসীম কুমার তালুকদার বলছেন, ওয়াগন চালানোর আগে ফিটনেস যাচাই করা বাধ্যতামূলক। তদন্তে এক্ষেত্রে কারো গাফিলতির প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে বেসরকারী গবেষণা সংস্থা সুশাসনের জন্য নাগরিক-সুজন’র রাজশাহী জেলা শাখার সভাপতি আহমেদ সফিউদ্দিন বলেন, ১৯৬৮ সালে পাকিস্তান রেলওয়ের আমদানী করা ওয়াগনেই পরিবহন হচ্ছে ভয়াবহ দাহ্য ফার্নেস অয়েল। এভাবে একের এক দুর্ঘটনায় বড় ক্ষতির মধ্যে পড়তে পারে রেলের জানমাল।বাংলাদেশ কী এতই গরীব?

এর আগে ২০১৫ সালের ২০জুন ও চলতি বছরের ২৯এপ্রিল চট্টগ্রামে ফার্নেস অয়েলবাহী ওয়াগন লাইনচ্যূত হয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটে। এছাড়া ২০১৮ সালের ১২ আগস্ট সৈয়দপুরেও দুর্ঘটনার কবলে পড়ে ৩টি ওয়াগন।

আরও পড়ুন রেলের নানা অনিয়ম ফাঁস করায় সাংবাদিক ছোটনকে হত্যার হুমকি