পাবনায় প্রাথমিক ও ইবতেদায়ী পরিক্ষার্থী কমেছে ২ হাজার


পাবনা প্রতিনিধি:

সারা দেশের ন্যায় রোববার থেকে পাবনায় শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরিক্ষা। তবে এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনীতে পরিক্ষার্থীর সংখ্যা কমলেও বেড়েছে ইবতেদায়ীতে। প্রাথমিক সমাপনী পরিক্ষায় কমেছে ২ হাজার ৬৫ জন এবং ইবতেদায়ী সমাপনীতে কমেছে মাত্রে ১৪০ জন। সর্বমোট কমেছে ২ হাজার ২’শ পাঁচ জন শিক্ষার্থী।

পাবনা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার খন্দকার মুনছুর রহমান জানান, এ বছর প্রাথমিক সমাপনী পরিক্ষায় ৪৭ হাজার ৭’শ৫ জন এবং ইবতেদায়ী সমাপনীতে ৫ হাজার ২’শ৪৩ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ গ্রহন করছে। গত বছর এর সংখ্যা ছিল প্রাথমিক সমাপনীতে ৪৯ হাজার ৭’শ৭০ আর ইবতেদায়ীতে ৫ হাজার ১’শ৩ জন।

জেলার ১১৭ টি কেন্দ্রে এই পরিক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে পাবনা সদরে ১৮, সুজানগরে ১৭,চাটমোহরে ১৭, সাঁথিয়ায় ১২, ঈশ্বরদীর ১৬, বেড়া ১২, ফরিদপুর ১০, আটঘরিয়ায় ৬ এবং ভাঙ্গুড়ারর ৯ টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরিক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। এছাড়া বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ থাকবে। আর ২৪ নভেম্বর গণিত পরিক্ষার মধ্যেদিয়ে শেষ হবে। ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ নম্বরের উত্তর দিতে হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খন্দকার মুনছুর রহমান আরো জানান, প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সব প্রস্ততি নেওয়া হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে পরীক্ষা কেন্দ্রগুলো মনিটরিং করা হচ্ছে।

 


শর্টলিংকঃ