পাবিপ্রবিতে ভর্তিচ্ছু ও অভিভাবকদের থাকা-খাওয়ার দায়িত্ব নিলেন ডিসি


কলিট তালুকদার, পাবনা :
আগামী ১৫ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। চলতি বছর প্রায় ২৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে । তবে এ বছরই প্রথমবারের মতো জেলা প্রশাসকের উদ্যোগে এবং বিভিন্ন দপ্তরের সম্বনয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। 

ক্যাম্পাস ছাড়াও ১৫ টি শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০ টা থেকে ১২ টা এবং বিকেল ৩.৩০ থেকে ৫ টা পর্যন্ত দুই দফায় এ ও বি ইউনিটের পরীক্ষা গ্রহণে সকল প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে।

সূত্র জানায়, পরীক্ষা কার্যক্রম নির্বিঘ্ন হলেও প্রতিবছর পাবিপ্রবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকগন চরম বিপাকে পড়েন আবাসন নিয়ে। হোটেল ও সরকারী বেসরকারী রেস্ট হাউজে আগতদের স্থান সংকুলান হয় না। সুযোগ বুঝে বাড়তি ভাড়া আদায় করে হোটেল মালিকরা। খাবারের ইচ্ছেমত মূল্য হাঁকেন রেস্টুরেন্ট ব্যবসায়ীরাও। ফলে, খাবার ও আবাসন নিয়ে চরম বেকায়দায় পরতে হয় আগতদের। পরীক্ষার্থী ও অভিভাবকদের দূর্ভোগ লাঘবে এবছর এগিয়ে এসেছে জেলা প্রশাসক।

জেলা প্রশাসক কবীর মাহমুদের আহবানে প্রথম বারের মত পাবনা জেলা প্রশাসনের তত্বাবধানে জেলা পুলিশ, জেলা পরিষদ, পাবনা সদর উপজেলা পরিষদ, পাবনা চেম্বার অব কমার্স ও অন্যান্য বিভিন্ন দপ্তরের সহযোগিতায় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২০১৯ উপলক্ষে আগত পরীক্ষার্থী ও অভিভাবকবৃন্দের আবাসন ও খাবার ব্যবস্থা করা হচ্ছে। পাবনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন জানান, ১৫ নভেম্বর অনুষ্ঠিতব্য পাবিপ্রবির ভর্তি পরীক্ষা উপলক্ষে আগত সকলের জন্য থাকা ও খাওয়ার ব্যবস্থা করতে জেলা প্রশাসন ৪১ টি শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠান প্রস্তুত করেছে। জেলা প্রশাসক কবীর মাহমুদ সমস্থ বিষয়টি তদারকি করছেন।

এছাড়া, আগতদের অধিকাংশেরই পাবনা শহর অচেনা। সহজে নির্ধারিত পরীক্ষা কেন্দ্রের কাছাকাছি আবাসনে সহজে পৌঁছাতে সাহায্য করার জন্য পাবনা শহরে প্রবেশের বিভিন্ন পয়েন্টে ৬ টি বুথ খোলা হয়েছে। বাস টার্মিনাল, গাছপাড়া, অনন্ত বাজার মোড়, ট্রাফিক মোড় ও সোনালী ব্যাংক প্রধান শাখার সামনে স্থাপিত বুথে এবং বিভিন্ন আবাসনকেন্দ্রে সেবা নিশ্চিত করতে জেলা প্রশাসনকে সহযোগিতা করবে রোভার, স্কাউটসসহ বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। পরীক্ষার আগের দিন অর্থাৎ ১৪ নভেম্বর দুপুর ২:০০ টা থেকে পরীক্ষার দিন ১৫ নভেম্বর সকাল ১০:০০ টা পর্যন্ত সকল আবাসন স্থল ও বুথ সমূহ খোলা থাকবে।

পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, পাবিপ্রবিতে ভর্তি পরীক্ষায় অংশ নেয়া সকল শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা আমাদের মেহমান। তাই তাদের থাকা খাওয়ার সব দায়িত্ব আমাদের। এ কাজে পাবনার সরকারী বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান, রোভার স্কাউট, পেশাজীবী ও ধর্মীয় প্রতিষ্ঠানের সদস্যরা স্বতস্ফূর্ত ভাবে এগিয়ে এসেছেন। আশা করছি আগতরা কোন দূর্ভোগে পড়বেন না।


শর্টলিংকঃ