পাবিপ্রবিতে ৪ দফা থেকে বেড়ে ১২ দফা দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ


পাবনা প্রতিনিধি:

৪ দফা থেকে এবার ১২ দফা দাবিতে দ্বিতীয়দিনের মতো আন্দোলনে নেমেছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মীরা।
এর আগে গত সোমবার তিন শিক্ষকের বিরুদ্ধে করা শোকজ নোটিশ প্রত্যাহারসহ চার দফা দাবিতে প্রশাসনিক ভবন ঘেরাও করে বিক্ষোভ প্রদর্শণ করে শিক্ষার্থীরা।

এদিকে, আন্দোনের দ্বিতীয় দিন মঙ্গলবার দুপুর দেড়টার দিকে উদ্ভূত পরিস্থিতি জানতে পাবিপ্রবি ক্যাম্পাসে যান পাবনা সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স। তিনি শিক্ষার্থীদের দাবিগুলো শোনেন এবং পরে উপাচার্যের সাথে বৈঠক করেন।

পরে তিনি সাংবাদিকদের জানান, শিক্ষার্থীদের বেশিরভাগ দাবি যৌক্তিক। বিশ্ববিদ্যালয় প্রশাসন সেগুলো বাস্তবায়ন করতে পারে। আর ঘুষ ফেরত চাওয়ার অডিও তদন্ত ও প্রক্টর-ছাত্র উপদেষ্টার পদত্যাগ বিষয়ে নিয়ে আলোচনা করা হবে।

আর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রোস্তম আলী জানান, শিক্ষার্থীদের দাবি পর্যায়ক্রমে বাস্তবায়ন করা সম্ভব। আর ঘুষ চাওয়ার অডিও নিয়ে তদন্ত করে জড়িতকে খুঁজে বের করার কথা জানান তিনিও। বলেন, কে অডিও রেকর্ড করেছে, কে ফাঁস করেছে তাকে খুঁজে বের করা দরকার। তবে একটি চক্র বিশ্ববিদ্যালয়কে অশান্ত করে সরকারের ভাবমুর্তি নষ্ট করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে বলেও দাবি করেন উপাচার্য।

১২ দফা দাবি গুলোর মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হওয়া উপাচার্যের সাথে নিয়োগ প্রার্থী এক যুবকের অডিও বিষয়ে স্বাধীন তদন্ত কমিটি গঠন, তিন শিক্ষকের বিরুদ্ধে করা শোকজ নোটিশ প্রত্যাহার, প্রক্টর ও ছাত্র উপদেষ্টার পদত্যাগ, রিজেন্ট বোর্ডে নির্বাচিত ছাত্র প্রতিনিধি রাখা, ছাত্র-শিক্ষকদের গবেষণার জন্য বরাদ্দ, খেলার মাঠ উপযোগী ও শহীদ মিনার নির্মাণ সহ ১২ দফা দাবি রয়েছে।

অপরদিকে, মঙ্গলবার ইটিই বিভাগকে ট্রিপল-ই বিভাগের রুপান্তরের দাবিতে বিক্ষোভ করেছে ইটিই বিভাগের শিক্ষার্থীরা। তাদের দাবি, দুই মাস ধরে তারা এই দাবি জানিয়ে আসলেও তা বাস্তবায়ন করছে না বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ।

 


শর্টলিংকঃ