পাবিপ্রবি উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ


পাবনা প্রতিনিধি:

১২ দফা দাবি না মানায় এবার উপাচার্য ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সকল কর্মকর্তার পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলনে নেমেছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার দুপুর ১২টায় দাবি পূরণের পূর্বঘোষিত আল্টিমেটামের সময়সীমা পার হওয়ায় এক দফা দাবি জানান তারা। সেই দাবিতে তৃতীয়দিনের মতো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে সাধারণ শিক্ষার্থী। তাদের সাথে সংহতি জানিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা।

শিক্ষার্থীরা জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হওয়া উপাচার্যের সাথে নিয়োগ প্রার্থী এক যুবকের অডিও বিষয়ে স্বাধীন তদন্ত কমিটি গঠন, তিন শিক্ষকের বিরুদ্ধে করা শোকজ নোটিশ প্রত্যাহার, প্রক্টর ও ছাত্র উপদেষ্টার পদত্যাগ, রিজেন্ট বোর্ডে নির্বাচিত ছাত্র প্রতিনিধি রাখাসহ ১২ দফা দাবি জানানো হয় মঙ্গলবার। উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে গিয়ে পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স শিক্ষার্থী ও উপাচার্যের সাথে কথা বলেন।

পরে তার আহবানে মঙ্গলবার উপাচার্য এম রোস্তম আলীর সাথে বৈঠকে বসে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল। বৈঠকে উপাচার্য দাবী পূরণের মৌখিক আশ্বাস দিলে শিক্ষার্থীরা লিখিত দেবার দাবি করেন।

দাবির বিষয়ে লিখিত বিজ্ঞপ্তি না পাওয়ার কারণে দ্রুততম সময়ের মধ্যে উপাচার্য ড. এম রোস্তম আলীসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্মকর্তাদের পদত্যাগ দাবি করেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা স্বাভাবিক রেখে শান্তিপুর্ন কর্মসূচী পালনের ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি উপাচার্য।

উল্লেখ্য, গত সোমবার থেকে প্রথমে চার দফা দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। মঙ্গলবার চার দফা থেকে সরে এসে ১২ দফা দাবি জানিয়ে বিক্ষোভ করে তারা।

 


শর্টলিংকঃ