পিতার প্রতিকৃতিতে মেয়র লিটনের শ্রদ্ধা


নিজস্ব প্রতিবেদক :

নানা কর্মসুচির মধ্য দিয়ে রাজশাহীতে পালিত হচ্ছে ঐতিহাসিক মুজিবনগর দিবস। দেশের স্বাধীনতা-সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন এটি। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে।এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি  এবং  এএইচএম কামারুজ্জামান এসরকারের স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী নিযুক্ত হন।

বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান মেয়র লিটন

দিনটি উপলক্ষে সকাল সাড়ে ১০টায় রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতা প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা  জানান দলের মহানগর সভাপতি ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এসময় দলের  জ্যেষ্ঠ নেতারা উপস্থিত ছিলেন।

সন্ধ্যায়  মহানগর অঅওয়ামী লীগ কার্যালয়ে  রয়েছে আলোচনা সভা। এছাড়া, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগেও নানা কর্মসুচি নেয়া হয়েছে।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর একই বছরের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্ররূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়।

বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে মহানগর আ’লীগের শ্রদ্ধা

ঘোষণাপত্রে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়। সংবিধান প্রণীত না হওয়া পর্যন্ত শেখ মুজিবুর রহমানকে প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি ঘোষণা করা হয় ঘোষণাপত্রে।

এছাড়া তাজউদ্দীন আহমদ অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী, খন্দকার মোশতাক আহমেদ পররাষ্ট্রমন্ত্রী, ক্যাপ্টেন মুহাম্মদ মনসুর আলী অর্থমন্ত্রী এবং এএইচএম কামরুজ্জামান স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী নিযুক্ত হন।


শর্টলিংকঃ