অবৈধ পুকুর খনন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান


মোহনপুর প্রতিনিধি:

উচ্চ আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে অবৈধ পুকুর খনন বন্ধে মোহনপুর উপজেলার বিভিন্ন পুকুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন আদালতের নির্বাহী মাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সানওয়ার হোসেন। মঙ্গলবার বিকেলে মোহনপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাক আহম্মেদ সাথে নিয়ে যৌথ অভিযান পরিচালনা করেন।


অনুসন্ধানে জানা গেছে, মোহনপুরে অবৈধ পুকুর খননের কারণে খাল, ব্রিজ, কালভাট বন্ধসহ তিন ফসলি জমি নষ্ট হচ্ছে। অবৈধভাবে এসব পুকুর খনন করার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন জনসাধারণ। দিন ফুরিয়ে আসছে আবাদি ভূমির পরিমাণ। বর্ষা মৌসুমে পানি বন্দী হয়ে পড়ছেন শতশত পরিবার।  ইউনিভার্সাল২৪নিউজ-এ  মোহনপুরে দু’বছরে ফসলি জমি কমেছে ১১০০ হেক্টর শিরনামে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রতিবেদন প্রকাশের পর স্থানীয় প্রশাসনের টনক নড়ে। এর পর অবৈধ পুকুর খনন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালিত হয়। এসময় আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মোহনপুর উপজেলা নির্বাহী অফিসার সানওয়ার হোসেন তেঘর বিলে অবৈধ পুকুর খননকারী এনামুল হককে ২০হাজার টাকা, ধুরইল বিলে অবৈধ পুকুর খননকারী আলমঙ্গীর হোসেন ২০হাজার টাকা, সইপাড়া বিলে অবৈধ পুকুর খননকারী সাজেদুর রহমান খোকনকে ২০ হাজার টাকা করে জরিমানার করেন।

এছাড়াও খাঁড়ইল বিলে অবৈধ পুকুর খননকারী আবদুল্লাহিল বাকি পালিয়ে যাওয়ার কারণে পুকুর খননকারী মেশিনের সরঞ্জামাদি জব্দ করা হয়।  ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী মাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার সানওয়ার হোসেন বলেন জনস্বার্থে ক্ষতির দিক বিবেচনা করে অবৈধ ভাবে খননকৃত পুকুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। এ অভিযান আগামীতেও অব্যাহত থাকবে।


শর্টলিংকঃ