Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

পুঠিয়ায় পুষ্টি ও কৃষি সেবা কেন্দ্র


পুঠিয়া প্রতিনিধি:

রাজশাহীর পুঠিয়া উপজেলায় পুঠিয়া কৃষি অফিসের উদ্যোগে গত শুক্রবার পুষ্টি ও কৃষি সেবা কেন্দ্র প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।”পুষ্টি উন্নয়ন, উদ্যোক্তা তৈরি, পরিবেশবান্ধব চাষাবাদ” এই প্রতিপাদ্যকে সঙ্গে নিয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পুঠিয়া, রাজশাহীতে পার্টনার (প্রোগ্রাম অন এগ্রিকালচারাল এন্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন এন্টারপ্রেনরশিপ এন্ড রেসিলিয়েন্স ইন বাংলাদেশ) প্রকল্পের আওতায় বারইপাড়া পার্টনার ফিল্ড স্কুল (পিএফএস)-পুষ্টি ও কৃষক সেবা কেন্দ্রের কৃষকদের সাথে মতবিনিময় করেন পার্টনার প্রকল্পের প্রোগ্রাম কোঅর্ডিনেটর জনাব মোঃ মিজানুর রহমান; কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী এর উপপরিচালক জনাব মোছাঃ উম্মে ছালমা; পার্টনার প্রকল্প রাজশাহী অঞ্চলের সিনিয়র মনিটরিং অফিসার জনাব মোঃ আব্দুল লতিফ ও পুঠিয়া উপজেলা কৃষি অফিসার জনাব স্মৃতি রানী সরকার ও কৃষি সম্প্রসারণ অফিসার জনাব নিভাষ সরকার।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রোগ্রাম কোঅর্ডিনেটর জনাব মোঃ মিজানুর রহমান বলেন নিরাপদ ফসল উৎপাদনের কথা বিবেচনা করে কৃষকদের পার্টনার ফিল্ড স্কুলে নিয়মিত আসার জন্য আহ্বান করেন। তিনি আরো বলেন- স্কুলে ১০টি সেশন পরিচালনা করা হবে এবং উক্ত সেশন গুলোতে পুষ্টিযুক্ত খাদ‍্য উৎপাদন, সকলের মাঝে জনপ্রিয়করণ ও এর উপকারিতা তুলে ধরা হবে। তিনি আরো বলেন এই স্কুলের সদস্যদের প্রত্যেকেই নিয়মিত ক্লাস করলে ফসলে উৎপাদনে যাবতীয় প্রতিবন্ধকতা মোকাবেলা করতে সক্ষম হবেন এবং আশেপাশের অন্যান্য কৃষকদের পরামর্শ প্রদান করতে পারবেন।

এছাড়াও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী এর উপপরিচালক মোছাঃ উম্মে ছালমা উপস্থিত কৃষাণীদের উদ্দেশ্যে বলেন আপনারা পারিবারিক পুষ্টি চাহিদা পূরণ ও পুষ্টিকর খাদ‍্য রান্না বিষয়ে সচেতন হবেন। এছাড়াও রান্নার সময় সয়াবিনের বিকল্প হিসেবে সরিষা ও সূর্যমুখীর তেল খাওয়ার কথা ও পুষ্টিমান নিয়ে আলোচনা করেন।

উক্ত অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার জনাব স্মৃতি রানী সরকার বলেন পুঠিয়া উপজেলায় পার্টনার প্রকল্পের আওতায় স্থাপিত পিএফএসগুলো নিয়মিত পরিচালনা ও মনিটরিং করা হয় যাতে করে কৃষক কৃষাণী আধুনিক কৃষি প্রযুক্তি সম্পর্কে সম্মুখ জ্ঞান লাভ করতে পারে।

 


Exit mobile version