পুঠিয়ায় কৃষকের নামে গুদামে ধান বিক্রি করছে ব্যবসায়ীরা


আবু হাসাদ কামাল, পুঠিয়া

রাজশাহীর পুঠিয়া উপজেলা খাদ্য গুদাম কর্তৃপক্ষ স্থানীয় কৃষকদের নয়, ঝলমলিয়া হাটের ব্যবসায়ীদের কাছে ধান কিনছে বলে অভিযোগ পাওয়া গেছে। শনিবার (২৫ মে) সকাল সাড়ে ১০টায় পৌরসভা এলাকার ঝলমলিয়া হাটে ধান ক্রয়ের আনুষ্ঠানিকভাবে  উদ্বোধন করা হয়।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলার স্থানীয় কৃষকদের নিকট থেকে এক হাজার ৪০ টাকা মণ হিসাবে সর্বমোট ৮৮ মে.টন ধান ক্রয় করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে মোতাবেক গত সপ্তাহে খাদ্য ক্রয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হলেও শনিবার (আজ) থেকে কৃষকদের নিকট থেকে ধান ক্রয় শুরু হয়েছে।

ধান ক্রয় অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান ও উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিলিটি) জালাল উদ্দীন সরর্দার এ সময় উপস্থিত ছিলেন।

শফিকুল আলম নামে একজন কৃষক অভিযোগ তুলে বলেন, ধান ক্রয় উদ্বোধন শুধুমাত্র ফটোসেশন ছাড়া আর কিছুই নয়। আজ যারা ধান দিয়েছে তারা ঝলমলিয়া হাটের ধান ব্যবসায়ী। ব্যবসায়ীরা হাট থেকে কম দামে ধান কিনে কৃষকদের নাম ব্যবহার করে বেশি দামে খাদ্য গুদামে সরবরাহ করছে। যার কারণে প্রকৃত কৃষকরা এর কোনো সুফলই পাচ্ছে না।

তবে উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা জালাল উদ্দীন সরর্দার বলেন, আমরা নিয়ম অনুসারেই ধান কিনেছি। আর একজন ব্যবসায়ীও  কৃষক হতে পারেন। এতে কোনো বাধা নেই।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা খাদ্য ক্রয় কমিটির সভাপতি ওলিউজ্জামান বলেন, খাদ্য গুদামে ধান সরবরাহে স্থানীয় কৃষকদের আগ্রহ বাড়াতে আজ ঝলমলিয়া হাটে ধান কেনা হয়। কৃষকের পরিবর্তে ব্যবসায়ীদের ধান নেয়া বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কৃষি বিভাগের তালিকা অনুসারে ধান কেনা হয়েছে। তবে এতে যদি কোনো অভিযোগ থাকে তাহলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।


শর্টলিংকঃ